বিজেপির প্রার্থী তালিকা শুধু হিন্দি আর ইংরাজীতে, নেই বাংলায়, তীব্র ক্ষোভ 



২৭শে মার্চ থেকে রাজ্যে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন। বিধানসভা নির্বাচনকে পাখির করেছে বিজেপি। ভোট যুদ্ধে ঝাপিয়ে পড়েছে প্রায় সব রাজনৈতিক দল। আট দফায় এবারের নির্বাচন। শুক্রবার তৃণমূল কংগ্রেসের তরফে প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ২৯১টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল আর বাকি তিনটি আসনে প্রার্থী দেবে না তৃণমূল। এরপর বাম- কংগ্রেস- আইএসএফ জোটের বেশ কিছু আসনের প্রার্থী তালিকা প্রকাশ্যে আসে। এরপর, শনিবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম দুদফার প্রার্থী তালিকা প্রকাশ করে বিজেপি। 


এদিন, প্রথম দুদফায় ৬০টি আসনে নির্বাচন। এই ৬০টি আসনের মধ্যে ৫৭টি আসনের প্রার্থী ঘোষণা করে বিজেপি। বিজেপির প্রার্থী তালিকায় রয়েছে চমক। হাইভোল্টেজ লড়াই নন্দীগ্রামে। নন্দীগ্রামে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় আর তাঁর বিপরীতে বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। লড়াই জমে উঠেছে। জমে উঠেছে খেলাও। তবে বিজেপির প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ প্রকাশ নেটিজেনদের। এমনকি রাজনৈতিক মহলের একাংশেও চলছে বিতর্ক। 


বিজেপির প্রার্থী তালিকায় ব্যবহার করা হয়েছে হিন্দি ও ইংরাজী। সেখানে খুঁজে পাওয়া গেল বাংলা ভাষা। পশ্চিমবঙ্গের মানুষ বাংলা ভাষী। আর সেই রাজ্যেই ব্রাত্য থাকলো বাংলা। এনিয়ে তীব্র কটাক্ষ করছেন নেটিজেনদের একাংশ।তাঁদের কথায়, ‘সোনার বাংলা গড়বেন! তবে বাংলা টা কোথায়? বাংলা ভাষার প্রতি এতো অবজ্ঞা, কেন? এই ভাবে আদৌ কি সোনার বাংলা তৈরি করা যাবে?’ অন্যদিকে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে বাংলার কোনো মূল্যই নেই এদের কাছে। বিরোধীদের কথায়, 'বিজেপি বাংলায় হিন্দি -কে এই ভাবে চাপাতে চায়। বিজেপির এই হিন্দি আগ্রাসন বাংলার মানুষ কখনো মেনে নেবে না।’