নতুন ফিচার নিয়ে এল Google Map

দিন যতই এগিয়ে চলছে ততই আধুনিকতা ছুঁয়ে চলেছে নতুন মাইল স্টোনে। প্রযুক্তি নির্ভর বিশ্বে মানুষ ঘরে বসেই বহু কাজের যেমন সমাধান করছে তেমনি রুট কিংবা ঠিকানা ছাড়াই পৌঁছে যাচ্ছে গন্তব্যে। তবে কাউকে জিজ্ঞাসা কিংবা ঠিকানা ছাড়া বা রুট না জেনেই গন্তব্যে পৌঁছাতে বড় ভূমিকা গ্রহন করেছে গুগল ম্যাপ। গুগল ম্যাপ চলতে ফিরতে বহু যাতায়ত সুবিধাদায়ক করে তুলেছে। এবার ফের এক নতুন ফিচার নিয়ে হাজির গুগল ম্যাপ।




যেখানে ম্যাপে নেই এমন কোনো রাস্তা এঁকে তার নামকরণ পর্যন্ত করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, রাস্তার ভুল নাম সংশোধন, ভুল রাস্তা ম্যাপ থেকে মুছে দেওয়া বা রাস্তার স্থান পরিবর্তন করার মতো একাধিক সুবিধা মিলবে নতুন এই ফিচারে। নতুন এই ফিচার গুগল ম্যাপকে আরও বেশি গ্রহণ যোগ্য করে তুলবে বলে মনে করা হচ্ছে।





মাইক্রোসফ্ট পেইন্টের লাইন টুলের মতো 'ড্রয়িং' অপশন থাকবে এই ফিচারে বলেই জানাচ্ছে একটি ব্লগ পোস্ট। সংস্থা জানিয়েছে, আগামী মাসেই কমপক্ষে ৮০টি দেশে এই ফিচার চলে আসবে । ম্যাপে রাস্তা যোগ করতে হলে ব্যবহারকারীদের একটি পিন ড্রপ করে সেই রাস্তা বরাবর পিন ড্র্যাগ করে সংশ্লিষ্ট নাম দিয়ে সাবমিট করতে হবে।




এই ফিচারের ফলে মানুষ আরও বেশি সুবিধা পাবে বলে মনে করছে সংস্থা। গুগল ম্যাপস 'ফটো আপডেটস' নামে একটি নতুন বৈশিষ্ট্যও পাবে। এই নতুন আপডেটটি ব্যবহারকারীদের পুরো পর্যালোচনা ছাড়াই কোনও স্থান সম্পর্কে বিশদ শেয়ার করে নেবে। অ্যাপের অভ্যন্তরে, কোনও অবস্থানের চিত্র যুক্ত করা এবং অন্যদের জমা দেওয়া টেক্সট স্নিপেট সহ সাম্প্রতিক ফটোগুলি যুক্ত করা সম্ভব হবে।