বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে গাঁধী শান্তি পুরস্কারে দিতে পেরে আমরা গর্বিত: ঢাকায় মোদি





করোনা কালে দীর্ঘ ১৫ মাস পর আজ বিদেশ সফরে বাংলাদেশে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুদিনের বাংলাদেশ সফরে গেছেন মোদী। বাংলাদেশের জাতীয় দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতেই বাংলাদেশে আজ সকালে পৌঁছেছেন মোদী। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মোদি বলেন, ‘বঙ্গবন্ধুকে গাঁধী শান্তি সম্মান দিতে পেরে আমরা গর্বিত। মুক্তিযুদ্ধের শহিদ এবং ভারতীয় সেনাদের শ্রদ্ধা জানাই।




তিনি আরও বলেন, ‘আজকের দিনটি আমার জীবনের অন্যতম স্মরণীয় হয়ে থাকবে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ষ পালিত হচ্ছে। ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কেরও ৫০ বছর। প্রত্যেক ভারতবাসীর তরফ থেকে বাংলাদেশের প্রত্যেককে অভিনন্দন।"মোদি মনে করিয়ে দেন, ‘পাকিস্তানের সেনারা যে জঘন্য অত্যাচার করেছে তা সবাই জানে। বঙ্গবন্ধুর নেতৃত্ব ঠিক করে দিয়েছিল, বাংলাদেশকে কোনও শক্তি আটকে রাখতে পারবে না।







ভারত-বাংলাদেশে একসঙ্গে এগিয়ে যাওয়া প্রয়োজন বলেই মনে করেন মোদী। আর তা নিজের ভাষণেই জানান মোদী। তিনি বলেন, মোদি যোগ করেন, ‘ভারত-বাংলাদেশে একসঙ্গে এগিয়ে যাওয়া প্রয়োজন। আমরা দেখিয়েছি আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব। ছিটমহল হস্তান্তর তারই প্রমাণ। করোনা কালে দুদেশের বোঝাপড়া ভাল ছিল বলে জানিয়ে মোদী বলেন, ভারতীয় ভ্যাকসিন বাংলাদেশের ভাইবোনেদের দিতে পেরে আমি আনন্দিত। তাঁর মতে, ‘দুদেশের সম্পর্ক মজবুত করার জন্য যুব সমাজের আদানপ্রদান জরুরি। বাংলাদেশের ৫০জন উদ্যোগপতিকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানাই।