কলেজ- বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করতে নির্দেশিকা জারি করল UGC 





বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য, সারা দেশে কলেজ ও বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করার জন্য কোভিড -১৯ পরবর্তী নির্দেশিকাগুলির একটি তালিকা জারি করেছে। COVID-19 মহামারী এবং লকডাউনের কারণে 2020 মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ।


ইউজিসি এর গাইডলাইনে বলা হয়েছে-

বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যাম্পাসে ৫০% শিক্ষার্থী উপস্থিত থাকতে পারে এবং বাইরের কলেজের কর্মকাণ্ড ভিড় ঠেকাতে সীমাবদ্ধ থাকবে।



শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকেও নিশ্চিত করতে হবে যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলির যে কোনওটি পুনরায় চালু করার আগে, কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির পুনরায় খোলার জন্য অঞ্চলটিকে নিরাপদ ঘোষণা করতে হবে।

সামাজিক দূরত্বের বিধিগুলির পাশাপাশি কলেজগুলিও নিশ্চিত করে যে শিক্ষার্থী এবং কর্মী সদস্যরা সর্বদা মাস্ক পরে এবং ক্যাম্পাসটি জীবানুমুক্ত করা হয়।

ক্যাম্পাসগুলি চাপমুক্ত রয়েছে তা নিশ্চিত করার জন্য, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে অবশ্যই একজন পরামর্শদাতার নিয়মিত পরিদর্শন বাধ্যতামূলক করতে হবে।



ইউজিসি শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে ক্যাম্পাসে শিক্ষার্থীদের সুস্থতার জন্য মানসিক স্বাস্থ্য, মানসিক উদ্বেগ, এবং হেল্পলাইন স্থাপন করতে বলেছে।

গাইডলাইনগুলি COVID-19 সামাজিক দূরত্বের নিয়মগুলি অনুসরণ করার জন্য কলেজগুলিতে আরও ছোট শ্রেণির আকারের পরামর্শ দেয়।

সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে ক্যাম্পাসে বাইরের বিশেষজ্ঞদের দর্শন, স্টাডি ট্যুর, এবং মাঠের কাজগুলি সহ কার্যক্রম সীমাবদ্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় ও কলেজগুলির কর্মী এবং শিক্ষার্থীদেরও আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে।



কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইনে অধ্যায়ন উপকরণ এবং ঘরে বসে অনলাইনে পড়াশোনা করা শিক্ষার্থীদের ই-রিসোর্সের অ্যাক্সেস সরবরাহ করাও প্রয়োজন।

সংস্থাগুলিকে আন্তর্জাতিক ভ্রমণ সীমাবদ্ধতা এবং ভিসা সংক্রান্ত সমস্যার কারণে যে সকল শিক্ষার্থী যোগদান করতে পারছেন না তাদের জন্য অনলাইন শিক্ষাদান-শেখার ব্যবস্থা করার জন্যও বলা হয়েছে।

ইউজিসির নির্দেশিকায় আরও বলা হয়েছে যে ফ‍্যাকালটি সদস্যদের অনলাইন-শেখানো-শেখার অনুশীলনের জন্য প্রশিক্ষণ দেওয়া উচিত।