Twitter-এর বিকল্প ভারতীয় অ্যাপ KOO!




আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে একে একে অনেকটা এগিয়ে চলছে ভারত। কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে একাধিক ভারতীয় অ্যাপ লঞ্চ হয়েছে। এবার সেই খাতায় নাম লেখালো টুইটারের বিকল্প অ্যাপ কু। ভারতীয়দের হাতে টুইটারের অন্য ভার্সন KOO পৌঁছে দিতে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রী রবি শঙ্ক প্রসাদ এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল সহ আরও অনেকে KOO তে অ্যাকাউন্ট খোলার কথা তাদের টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন।



সম্প্রতি কৃষক বিক্ষোভ নিয়ে কেন্দ্রের বিরাটভাজন হয়েছে টুইটার। এর জেরেই তাকে টক্কর দিতে ভারতীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে মাইক্রোব্লগিং সাইট ‘কু’। ব্যবহার কারীরা নিজেদের ভাষায় ব্যবহার করতে পারবেন ‘কু’ অ্যাপ। পাশাপাশি, অডিও-ভিডিও ফরম্যাটেও শেয়ার করা যাবে মেসেজ। টুইটারের ক্লোন অ্যাপ ‘কু’, আত্মনির্ভর ভারত অ্যাপ চ্যালেঞ্জে আগেই পুরস্কার জিতে নিয়েছিল। iOS এবং Google Play Store পাওয়া যাবে এই অ্যাপ। মোবাইল নম্বর ব্যবহার করে সাইন আপ করতে পারেন। ব্যবহারকারীরা তাদের ফেসবুক, লিংকডইন, ইউটিউব এবং টুইটার ফিডের পাশাপাশি কো প্রোফাইলটিতে লিঙ্ক করার বিকল্প রয়েছে।



অ্যাপটি তৈরি করেছেন, ‘ট্যাক্সি ফর সিয়োর’-এর সহ-প্রতিষ্ঠাতা আপরামেয় রাধাকৃষ্ণ ও ‘রেড বাস’,’গুড বক্স’-র সহ প্রতিষ্ঠাতা ময়ঙ্ক বিদাওয়াতকা। KOO এর CEO অপরামেয়া রাধাকৃষ্ণা বলেন, “আমরা ২০১৯ সালের নভেম্বর থেকে এই অ্যাপটিতে কাজ শুরু করেছি । আমরা ইন্টারনেটে ভারতীয় ভাষার জোর খাটাতে এই সিদ্ধান্ত নিই। বিদ্যমান প্ল্যাটফর্মগুলিতে ইংরেজিতে কথা বলা হয়। এই প্ল্যাটফর্মে তা হবে না। নিজের ভাষার প্রতি দক্ষতা দেওয়া হবে।"



ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রকের তথ্যপ্রযুক্তি দপ্তর, মাই গভ, ডিজিটাল ইন্ডিয়া, ইন্ডিয়া পোস্ট ‘কু’ অ্যাপে নিজেদের অ্যাকাউন্ট খুলেছে। এমনকী, কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পারও অ্যাকাউন্ট রয়েছে ‘কু’ অ্যাপে।