কাল থেকে খুলছে স্কুল, কিন্তু দানা বেঁধেছে বহু প্রশ্ন 




দীর্ঘ অপেক্ষার পর আগামীকাল কাল রাজ‍্যে খুলছে স্কুল। যদিও শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চলবে। অন‍্যান‍্য সকল ক্লাস ছুটিই থাকছে। কোভিড পরিস্থিতির জেরে একাধিক বিধি নির্দেশিকা জারি করে স্কুল খুলছে রাজ‍্য সরকার। একদিকে স্কুল খোলায় যখন শিক্ষার্থীদের যথেষ্ট উপকারে লাগবে বলে মনে করছে ওয়াকিবহালমহল তখন অন‍্যদিকে উঠছে একাধিক প্রশ্ন। আবার দেখা যাচ্ছে স্কুল খোলায় অন‍্যরাজ‍্যে শিক্ষার্থীরাও করোনার থাবায় পড়ছেন সেক্ষেত্রে বাড়ছে চিন্তাও। 




বহুদিন পর স্কুলের দরজা খোলায় স্বাভাবিকভাবেই স্কুলে যেতে আগ্রহী হবে ছাত্র ছাত্রীরা। তবে, ছাত্রছাত্রীর সংখ‍্যা বেশি হলে সামাজিক দূরত্ব বিধি মানা কতটা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। যেহেতু নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলছে সেক্ষেত্রে পার্শ্বশিক্ষক ও পঞ্চম থেকে অষ্টম শ্রেণির শিক্ষকদের স্কুলে আসা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। তবে কোন কোন শিক্ষকেরা স্কুলে আসবেন তা নিয়ে কোনো উত্তর পাওয়া যায়নি। পাশাপাশি স্কুল হস্টেলে থাকা শিক্ষার্থীদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি কতটা পালন করা যাবে তা নিয়েও প্রশ্ন থেকেই যাচ্ছে। 




এছাড়াও, পর্যাপ্ত সাফাইকর্মী না থাকায় স্কুলগুলো পরিষ্কার করা যথেষ্ট অসুবিধার মুখোমুখি হতে হবে। মাস্ক পড়ে ক্লাস করালে শিক্ষক-শিক্ষিকাদের ক্লাস করাতে যেমন অসুবিধা হবে তেমনি তাঁদের কথা শিক্ষর্থীদের কাছে কতটা পৌ‍ঁছাবে তা নিয়েও সন্দিহান। বিধি অনুসারে একেকটা ক্লাসে কুড়ি-পঁচিশ বসানো সম্ভব নয়। এককথায় কাল থেকে স্কুল খুললেও নানাবিধ প্রশ্ন নিয়ে দিশেহারা অভিভাবক অভিভাবিকা থেকে শিক্ষক শিক্ষিকারাও।