অবশেষে শীত বিদায় নিতে চলছে বঙ্গে!




এবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ছাড়াল।সকালটা মেঘলা, কুয়াশা ঢাকা। কিন্তু একটু বেলা বাড়লেই সূর্য উঠতেই তাপ বাড়ছে। বাড়ছে অস্বস্তি। দুপুরের দিকে রীতিমত ঘাম। সবমিলিয়ে শীত বিদায়ের প্রস্তুতি চলছে ।



কিছুটা একইরকম কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ছবিটা। জেলায় তাপমাত্রা কম হলেও, শহর কলকাতায় আর সোয়েটার নিয়ে পারতপক্ষে দিনের বেলায় বের হওয়া যাচ্ছে না। এমনকী দুপুরের দিকে হালকা করে ফ্যান চালালেও খারাপ লাগছে না।



আবহাওয়া দফতর জানিয়েছে,কার্যত শীতের বিদায়,এবারের মতো আর জাঁকিয়ে ঠান্ডা পড়ছে না কলকাতায়।তবে জেলায় আরও কিছুদিন শীতের আমেজ থাকবে।এমনটাই পূর্বাভাস।



গত রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক।সর্বনিম্ন তাপমাত্রার পারদ সোমবারও উঠল। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ছাড়াল।শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক।


আজ দক্ষিণবঙ্গে সকালের দিকে হাল্কা কুয়াশা থাকবে। বেলা বাড়লে পরিষ্কার হবে আকাশ। আলিপুর আবহাওয়া দফতর এরকমটা জানাচ্ছে।সরস্বতী পুজোর সময় রাজ্যে অধিকাংশ জায়গায় আবহাওয়া শুষ্ক থাকবে।