কবে হচ্ছে CAA? CAA নিয়ে স্পষ্ট বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের 





সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে কেন্দ্রীয় নেতৃত্বের আনাগোনা বেড়েছে রাজ‍্যে। আজ উত্তরবঙ্গের কোচবিহারেও জনসভা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহ। এরপর ঠাকুরনগরে ঠাকুরবাড়িতে জনসভা করেন তিনি। আর সেই সভামঞ্চ থেকে নাগরিকত্ব আইন নিয়ে কী বার্তা দিলেন অমিত শাহ। আর আগের থেকেই রাজনৈতিক মহলে আজকের এই সভা মঞ্চ থেকে কি ঘোষনা করেন অমিত শাহ তাতেই নজর ছিল। আর এই সভা থেকেই তিনি নাগরিকত্ব আইন নিয়ে ঘোষনা করলেন, "টিকাকরণ শেষ হলেই নাগরিকত্ব।" সাথে সাথে CAA নিয়ে সংখ্যালঘুদের উদ্দেশেও স্পষ্ট বার্তা দিলেন তিনি। 




এদিনের সভা থেকে অমিত শাহ প্রতিশ্রুতি দেন টিকাকরণ শেষ হলেই নাগরিকত্ব। তিনি বলেন, "টিকাকরণ শেষ হলেই নাগরিকত্ব দেওয়া হবে। আমি প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি। তাড়াতাড়ি-ই আপনারা সবাই ভারতের নাগরিক হিসেবে সবকা সাথ, সবকা বিকাশে সামিল হবেন।" পাশাপাশি মমতা বন্দোপাধ‍্যায়কে চ‍্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন, "মমতাদিদি বলেছিলেন CAA হতে দেব না। কিন্তু আমরা সেই লোক, যারা যা বলে তাই করে ছাড়ে। আজ এই পবিত্র ভূমিতে দাঁড়িয়ে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি, ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ হলেই আপনাদের সবাইকে নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।"







পাশাপাশি, এদিন এই জনসভা মঞ্চ থেকেই সিএএ নিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়েছে বলেও তোপ দাগেন। এদিন CAA নিয়ে সংখ‍্যালঘুদের আশ্বস্ত করে তিনি বলেন, "CAA কারো নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয় নাগরিকত্ব দেওয়ার আইন। মুসলিম ভাইদের বলছি, CAA-তে কারও নাগরিকত্ব যাবে না।" তিনি আরো বলেন সরকারে আসছি। এসেই শরণার্থীদের জন্য শিক্ষা, স্বাস্থ্য সহ নানা ক্ষেত্রে কাজ করতে 'মুখ্যমন্ত্রী শরণার্থী কল্যাণ যোজনা' গঠন করা হবে। নাগরিকত্ব নিয়ে আশ্বাস দেওয়ার পাশাপাশি এদিন ঠাকুরনগরের মাটিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী স্টেশনের নাম বদলে 'শ্রীধাম ঠাকুরনগর' করার কথাও ঘোষণা করেন।