'টাকার থেকে গ্রাহকদের তথ্য সুরক্ষা সবার আগে'- নতুন পলিসি নিয়ে হোয়াটসঅ্যাপ কে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

'টাকার থেকে গ্রাহকদের তথ্য সুরক্ষা সবার আগে'- নতুন পলিসি নিয়ে হোয়াটসঅ্যাপ কে ভর্ৎসনা  সুপ্রিম কোর্টের



দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট সম্প্রতি হোয়াটসঅ্যাপ এর নতুন গোপনীয়তা নীতি নিয়ে কেন্দ্র এবং হোয়াটসঅ্যাপকে নোটিশ দিয়েছে। মেসেজিং অ্যাপ্লিকেশনটির ইউরোপীয় ব্যবহারকারীদের তুলনায় ভারতীয়দের গোপনীয়তা নিম্নমানের অভিযোগ তুলে চার সপ্তাহের মধ্যে আদালত সরকার ও মেসেজিং অ্যাপের কাছ থেকে প্রতিক্রিয়া চেয়েছে।


ভারতে হোয়াটসঅ্যাপকে তার নতুন গোপনীয়তা নীতি বাস্তবায়ন থেকে বিরত রাখতে চাওয়ার আবেদনের উপর নির্ভর করে শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছেন যে, এই অ্যাপে গোপনীয়তা নিয়ে গভীর উদ্বেগ রয়েছে।সেখানে নাগরিকদের গোপনীয়তা অর্থের চেয়ে গুরুত্বপূর্ণ। 


সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, "মানুষের গুরুতর আশঙ্কা রয়েছে যে তারা তাদের গোপনীয়তা হারাবে এবং তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব।"প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বাধীন একটি বেঞ্চ ২০১৭ সালের কার্মণ্য সিংহ সারিনের অন্তর্বর্তী আবেদনটি নিয়ে সরকার এবং ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপকে নোটিশ দিয়েছে।


শীর্ষ আদালত বলেছে যে, গোপনীয়তার মূল্য সেই সংস্থার অর্থমূল্যের থেকে অনেক বেশি।যদিও ব্যবহারকারীদের ডেটা ভাগ করে নেওয়ার অভিযোগ অস্বীকার করে হোয়াটসঅ্যাপ সুপ্রিম কোর্টকে বলেছে যে একই গোপনীয়তা নীতি ইউরোপীয় দেশগুলি বাদে সমস্ত দেশে প্রযোজ্য যা বিশেষ ডেটা সুরক্ষা আইনেই রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ