সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণা বাংলার স্পিডস্টারের




বাংলার পেসার অশোক ভীমচন্দ্র দিন্দা মঙ্গলবার ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর ঘোষণা করলেন। ১৫ বছরের ক্যারিয়ারে, দিন্দা ১১৬ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে মোট ৪২০ উইকেট নিয়েছেন। সম্প্রতি তাঁর নতুন দল গোয়ার হয়ে টি-টোয়েন্টি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তিনটি ম্যাচ খেলেছেন। যদিও দুর্ভাগ্যক্রমে, হাঁটুর চোটের কারণে তিনি শেষ দুটি ম্যাচে খেলতে পারেননি। আর তারপরই এই হঠাৎ অবসরের ঘোষণা। ক্রিকেটকে আলবিদা জানানোর কারণ হিসেবে দিন্দা নিজেই তাঁর এই পুরনো হাঁটুর চোট এবং বয়সকেই উল্লেখ করেছেন।


অবসর ঘোষণার সময়ে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন,"আমি আমার হাঁটুর চোটের কারণে শেষ দুটি ম্যাচ খেলতে পারিনি। আমার হাঁটুতে এখনও ফোলাভাব আছে। আমি ঠিকমতো চলতে পারছিনা। এছাড়াও আমার বয়স এখন ৩৭ বছর। আমার শরীরও আর আগের মতো সায় দিচ্ছে না। একজন ফাস্ট বোলারের জন্য ৩৭ বছর বয়স অনেক। এছাড়া আমার অবসর নেওয়ার আর কোনও কারণ নেই।"

'নৈছন্দপুর এক্সপ্রেস' নামে পরিচিত অশোক দিন্দা জাতীয় দলের হয়ে ১৩টি ম্যাচ খেলে ১২টি উইকেট পেয়েছেন। ৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ঝুলিতে রয়েছে ১৩টি উইকেট। এছাড়াও আইপিএলে বিভিন্ন দলের হয়ে মোট ৭৮ টি ম্যাচ খেলে পেয়েছেন ৬৯টি উইকেট।

ক্রিকেট পরবর্তী জীবন নিয়ে বলতে গিয়ে তিনি জানিয়েছেন,"কোচিং একটি বিকল্প। আমি গোয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাথেও কথা বলছি। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) সভাপতি অভিষেক ডালমিয়াও আমাকে বাংলার ক্রিকেট প্রতিভা তুলে আনতে সহায়তা করার আহ্বান জানিয়েছেন। তিনি আমাকে পরের সপ্তাহে যোগ দিতে বলেছিলেন। তবে আমি এখনও এটি সম্পর্কে চিন্তাভাবনা করিনি। এখন পরিবারের সাথে কিছুটা সময় কাটাতে চাই।"