কলকাতায় এসে 'নির্ভীক নেতাজি' ও 'বিপ্লবী ভারত' এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 



নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকি উদযাপনে জোর দিয়েছে কেন্দ্র। বছরভর নানাবিধ অনুষ্ঠান চালাতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্র সরকার। পাশাপাশি, নেতাজির জন্মদিন ২৩শে জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবে উদযাপন করার ঘোষনা করেছে কেন্দ্র। ইতিমধ‍্যেই জানা গেছে, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতায় আসছেন সেদিন। আর সেখান থেকেই নেতাজিকে নিয়ে আন্তর্জাতিক ভার্চুয়ালে ভাষন দেবেন তিনি। 




নেতাজি সুভাষচন্দ্রের জন্মদিনে কলকাতায় এসে একাধিক অনুষ্ঠানে যোগদান করবেন তিনি। ওইদিন বিকেলে ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে তাঁর সঙ্গে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। সূত্রের খবর, শুধু অনুষ্ঠানে অংশ নেওয়াই নয়, ওইদিন ভিক্টোরিয়ায় দুটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আর সেখানেই উদ্বোধন করবেন নেতাজিকে নিয়ে তৈরি গ‍্যালারি। গ‍্যালারিটির নাম দেওয়া হয়েছে, ‘নির্ভীক সুভাষ’। এর পাশাপাশি অন‍্যান‍্য বিপ্লবীদের নিয়ে তৈরি 'বিপ্লবী ভারত' নামক একটি গ‍্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ২৪ জানুয়ারি থেকেই সাধারণের জন্য খুলে যাবে এই দুটি গ্যালারি।




২৩শে জানুয়ারি কলকাতায় দিনভর কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। বিকাল সাড়ে তিনটায় দমদম বিমানবন্দরে নেমে রেস কোর্সে যাবেন তিনি এরপর সেখান থেকে ন‍্যাশনাল লাইব্রেরি আর তারপর ভিক্টোরিয়া মেমোরিয়ালে যাবেন প্রধানমন্ত্রী। বিশেষজ্ঞদের মতে, এমনিতেই ভিক্টোরিয়া ঐতিহাসিক স্থান, তার অন্দরে বহু ইতিহাসের দলিল রয়েছে। তাতে নতুন দুটি গ্যালারি যুক্ত হলে, তা আরও আকর্ষণীয় হবে।