জন্মদিনে শ্রদ্ধাঞ্জলী- বাংলায় চলবে 'নেতাজী এক্সপ্রেস'




বর্ষব্যাপী নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন ২৩শে জানুয়ারী থেকে শুরু হবে। কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল আজ নতুন দিল্লিতে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সামনে এই ঘোষণা করে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, কলকাতায় উদ্বোধনী অনুষ্ঠানে পৌরহিত্য করবেন। সরকার, প্রতি বছর ২৩শে জানুয়ারীকে “পরাক্রম দিবস” হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে। একই সাথে রয়েছে আর একটি খুশির খবর। 


ঐতিহ্যবাহী হাওড়া-কালকা মেলের নাম ‘নেতাজি এক্সপ্রেস’ করল ভারতীয় রেল। আগামী ২৩ জানুয়ারি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিনের প্রাক্কালেই রেলের এই ঘোষণা। ১৯৪১ সালে কলকাতার বাড়ি থেকে ব্রিটিশের নজরবন্দি এড়িয়ে পালানোর সময় তৎকালীন বিহারের গোমো থেকে কালকা মেল ধরেছিলেন নেতাজি। 


এই ঐতিহাসিক কালকা মেলকে 'নেতাজী এক্সপ্রেস' নামে চালানো হবে বলে টুইট করেছেন রেলমন্ত্রী পীযূশ গয়াল। সেখানে তিনি লিখেছেন, ‘১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেসের নামকরণ নেতাজি এক্সপ্রেস করা হল। এই ঘোষণা করতে পেরে খুশি ভারতীয় রেল।’ 



সাংসদ নিশীথ প্রামাণিক ট্যুইট বার্তায় জানিয়েছে "জাতি সর্বদা নেতাজি সুভাষ চন্দ্র বসুকে স্মরণ করে। এখন, নেতাজি এক্সপ্রেস সমস্ত রেলওয়ে ট্র্যাকগুলিতে গর্জন করতে প্রস্তুত। এতে সমগ্র বাংলা সম্মানিত এবং ভারত সরকারের প্রতি কৃতজ্ঞ। "