রাতে UPI পেমেন্ট করবেন না, কেন? জানুন বিস্তারিত




রাতে UPI পেমেন্ট করবেন না, কেন? জানুন বিস্তারিত 



আধুনিক বিশ্বে এখন মানুষ অনলাইনে টাকা ট্রান্সফারকেই বেছে নিয়েছে। মোবাইল রিচার্জ বা গোটা মাসের রেশন, চটজলদি লেনদেনে বহুল ব্যবহৃত মাধ্যম হয়ে উঠেছে UPI বা Unified Payments Interface। দিন কিংবা রাত সব সময়েই মানুষ এখন এর উপরেই নির্ভরশীল। আগামী বেশ কিছুদিন যাবৎ রাতে এই UPI পেমেন্টের সুবিধাই মিলবে না বলে জানিয়েছে NPCI (National Payments Corporation of India)।


আগামী বেশ কিছু দিন রাত ১টা থেকে ভোর ৩টে পর্যন্ত বন্ধ থাকবে বলেই জানিয়েছে NPCI। এক অফিশিয়াল টুইটার বিবৃতিতে সংস্থা জানিয়েছে, 'ইদানিং বিভিন্ন প্রকার সাইবার হানা, হ্যাকিং রুখতে UPI পেমেন্টের ধরনে বেশকিছু বদল আনা হবে। একইসাথে পেমেন্ট যাতে আরও মসৃণ হয় সেদিকেও খতিয়ে দেখা হবে। আনা হচ্ছে নতুন প্রযুক্তি। এই সমস্ত কারণে আগামী বেশ কিছু দিন রাত ১টা থেকে ভোর ৩টে পর্যন্ত বন্ধ রাখা হবে পরিষেবা।' শুধু তাই নয়, সংস্থার তরফে উক্ত সময়ে ইউজারদের কোনো প্রকার UPI ট্রানজ্যাকশন না করার জন্য সতর্ক করা হয়েছে। 


ডিজিটাল পেমেন্টের জনপ্রিয়তা এখন তুঙ্গে। বিশেষত করোনা আবহে তা আরও জনপ্রিয় হয়ে ওঠে। বাড়তি পাওনা হয় ক্যাশব্যাক ও বিভিন্ন ডিসকাউন্ট ভাউচার। সব ক্ষেত্রেই মানুষ কাজে লাগাচ্ছে অনলাইন পেমেন্ট সিস্টেমকেই। বর্তমানে ১৬৫টি ব্যাংক BHIM UPI প্ল্যাটফর্মে সুবিধা দিচ্ছে। কিন্তু অনেক সময়েই চিন্তার কারণ হিসেবে দাঁড়িয়েছে সাইবার হানা। আর তাই ডিজিটাল পেমেন্টস প্ল্যাটফর্মে তথ্য সুরক্ষা আরো জোরদার করতে পদক্ষেপ নিচ্ছে NPCI। তবে আগামী কতদিন এই পরিষেবা বন্ধ থাকবে তা নির্দিষ্ট করে জানায়নি সংস্থাটি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ