ফের একবার ‘স্কচ গোল্ডেন’ অ্যাওয়ার্ড (Skoch Award) পেল পশ্চিমবঙ্গ

ফের একবার ‘স্কচ গোল্ডেন’ অ্যাওয়ার্ড (Skoch Award) পেল পশ্চিমবঙ্গ




কোভিড পরিস্থিতি সিদ্ধহস্তে মোকাবিলা এবং দুর্দান্ত কাজের কারণে ফের একবার ‘স্কচ গোল্ডেন’ অ্যাওয়ার্ড (Skoch Award) পেল পশ্চিমবঙ্গ। করোনা পরিস্থিতিতে মোকাবিলা এবং জনপরিষেবা এই দুই বিভাগে সোমবারই পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 


করোনা মহামারী পরিস্থিতিতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (SBSTC) খুব ভাল কাজ করার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া, যানজট নিয়ন্ত্রণেও প্রশংসনীয় কাজ করেছে রাজ্য সরকারের পরিবহণ সংস্থা।




২০২০ সালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ‘স্কচ অ্যাওয়ার্ড’এর মনোনয়নের জন্য পাঠানো হয়। তাদের সবকটির মধ্যে বাংলার দুই পরিষেবাকেই সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। জনপরিষেবায় বাংলার সরকার ‘স্কচ অর্ডার অফ দ্য মেরিট’ পুরস্কার লাভ করেছে এবং SBSTC পরিষেবা পেয়েছে ‘স্কচ গোল্ডেন অ্যাওয়ার্ড’।
-


এর আগে রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর ‘স্কচ অ্যাওয়ার্ড গোল্ডেন’ পেয়েছে বাংলার মমতা ব্যানার্জির সরকার (CM Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নিয়ন্ত্রণাধীন এই দপ্তরের গ্রিভান্স রিড্রেসল সেলের প্রচেষ্টার ফলেই মিলেছিল এই স্বীকৃতি। এবার দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থাও একইভাবে পুরস্কৃত হল।


কয়েকমাস আগে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে স্বীকৃতি জানিয়েছে SKOCH . করোনা মহামারীতে আর সব কিছুর মতো বন্ধ হয়ে যায় শিক্ষাকেন্দ্র গুলি। কিন্তু সাময়িক বন্ধ হলেও টেলি টিচার থেকে শুরু করে ডিজিটাল ক্লাস-একাধিক ব্যবস্থা গ্রহণ করে রাজ্য। ডিজিটাল মাধ্যমে ঘরে ঘরে পৌঁছে যায় শিক্ষা। ৩ থেকে ৬ বছরের বাচ্চাদের করোনা পরিস্থিতিতে বাড়িতে শিক্ষার ব্যবস্থা করে পশ্চিমবঙ্গ জিতে নেয় এই SKOCH AWARD.



গুরু গ্রামে অবস্থিত স্কচ গোষ্ঠী ভারতের অন্যতম শীর্ষস্থানীয় একটি থিঙ্ক ট্যাঙ্ক। শিল্প-বাণিজ্য প্রশাসনিক বিভাগ ও দফতর, আর্থিক ক্ষেত্র, প্রযুক্তি সংস্থা বা সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে প্রতি বছরই এই সংস্থার তরফ থেকে পুরস্কার দেওয়া হয়। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত সহ একাধিক দপ্তর এর আগেও স্বীকৃতি পেয়েছে। রাজ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সরকারি উদ্যোগে কাজের গতি দ্রুত করার জন্য ২০১৪ সালে৩১ টি স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ। 


এর আগেও পশ্চিমবঙ্গ সরকারের যুবশ্রী প্রকল্প, সামাজিক সুরক্ষা যোজনা, ই আবগারি যোজনা এবং আরও একাধিক ক্ষেত্রে স্কচ পুরস্কার মিলেছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ