শ্বাশুড়ির মূর্তি গড়ে নিয়মিত পূজা করেন ১১ জন বৌমা-তৈরি করেছেন শাশুড়ির নামাঙ্কিত মন্দির

শ্বাশুড়ির মূর্তি গড়ে নিয়মিত পূজা করেন ১১ জন বৌমা-তৈরি করেছেন শাশুড়ির নামাঙ্কিত মন্দির 

pic source:aamar ujala



শ্বাশুড়ি বৌমার ঝগড়ার কথা আদি-অন্ত কাল থেকেই শোনা যায়। কিন্তু এরই মাঝে যদি আপনি শোনেন বৌমা শাশুড়ির পূজা করেন- কী ভাববেন আপনি? গল্প? না গল্প নয়। একদম সত্য। 


ছত্তীসগঢ়ের বিলাসপুরে এমনটাই ঘটেছে। বিলাসপুরে বসবাসকারী ১১ জন বউমা নিজেদের শাশুড়ির স্মৃতিতে মন্দির তৈরি করেছিলেন। পাশাপাশি সুন্দর একটি মূর্তি বানিয়ে সেই মূর্তির গায়ে সােনার গয়নায় সুসজ্জিতও করেছেন। এমনকি প্রতিদিন নিয়ম করে পুজোও হয়। আর প্রতি মাসে একবার সকলে একত্রিত হয়ে ভজন-কীর্তনও করেন। 

জানা গিয়েছে- "বিলাসপুর জেলা সদর থেকে প্রায় ২০ কিলােমিটার দূরে বিলাসপুর-কোরবা মার্গে রতনপুর গ্রাম রয়েছে। সেখানে মহামায়া দেবীর একটি মন্দির রয়েছে, যা ২০১০ সাল থেকে নির্মিত হয়েছিল। এই মন্দিরটি গীতাদেবী নামে এক মহিলার। যিনি ২০১০ সালে মারা যান। এই মন্দিরটি তাঁর ১১ জন বউমার তত্ত্বাবধানে নির্মিত হয়েছিল।" 



টাইমস নাও-এর একটি প্রতিবেদনে  বলা হয়েছে, "রতনপুর গ্রামে অবসরপ্রাপ্ত শিক্ষক শিবপ্রসাদ তম্বােলির যৌথ পরিবারের বসবাস। ২০১০ সালে তাঁর স্বর্গীয় স্ত্রী গীতাদেবীর উদ্দেশ্যে এই মন্দির তৈরি হয়। এই পরিবারে ৩৯ জন সদস্য রয়েছেন। গীতাদেবীর মৃত্যুর শােক আজও ভুলতে পারেনি তাঁর পরিবার। বউমাদের নিজের মেয়ের মতােই ভালােবাসতেন গীতাদেবী। যে কারণে তাঁর মৃত্যুর পর বউমারা শাশুড়ির প্রতি শ্রদ্ধা জানানাের বিষয়টিতে নিয়মিতকরণ করতে এই মন্দিরটি তৈরি করেন। 

Post a Comment

thanks