টাইম ম্যাগাজিনের প্রথম কিড অফ দ্য ইয়ার ভারতীয় বংশোদ্ভূত ১৫ বছর বয়সী মার্কিন কিশোরী



টাইম ম্যাগাজিনের প্রথম কিড অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছে ভারতীয় বংশোদ্ভূত ১৫ বছর বয়সী মার্কিন কিশোরী গীতাঞ্জলি রাও। ৫,০০০ মনোনীত প্রার্থীর মধ্যে সে নির্বাচিত হয়েছে কিড অফ দ্য ইয়ার। গীতাঞ্জলি দূষিত পানীয় জল থেকে সাইবারবুলিং- নানা ক্ষেত্রে প্রযুক্তির প্রয়োগে সাফল্য পেয়েছে।


পানীয় জলের স্বচ্ছতা নিশ্চিত করতে কাজ করছে এবং সাইবারবুলিং রুখতে একটি অ্যাপ তৈরি করেছে গীতাঞ্জলি। টাইম ম্যাগাজিনের জন্য তার সাক্ষাৎকার নিয়েছেন বিখ্যাত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। ১০ বছর বয়স থেকে সে ডেনভার ওয়াটার কোয়ালিটি রিসার্চ ল্যাবে কার্বন ন্যানোটিউব সেন্সর টেকনোলজি নিয়ে কাজ করতে চায় বলেই জানায় গীতাঞ্জলি। 



১১ বছর বয়সে সে জিতে নেয় ডিসকভারি এডুকেশন ৩এম সায়েন্টিস্ট চ্যালেঞ্জ, ফোর্বসের ৩০ আন্ডার ৩০ তালিকাতেও জায়গা পায় সে। সাইবারবুলিং সনাক্ত করতে পারে কাইন্ডলি নামে একটি অ্যাপ তৈরি করেছে সে। কার্বন ন্যানোটিউবের মাধ্যমে জলে দূষণের পরিমাপ করতে সক্ষম টেথিস নামে একটি অ্যাপ তৈরি করেছে সে।২০১৮ সালে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইউনাইটেড স্টেটস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি প্রেসিডেন্টস এনভায়রনমেন্টাল ইউথ অ্যাওয়ার্ড সে।