শিক্ষা ক্ষেত্রে জাতি বঞ্চনার অভিযোগ তুলে রাস্তায় নামছে তপশিলি শিক্ষক ও শিক্ষা কর্মী ঐক্য 




এবার শিক্ষা ক্ষেত্রে জাতি বঞ্চনার অভিযোগ তুলে রাস্তায় নামতে চলেছে 'তপশিলি শিক্ষক ও শিক্ষা কর্মী ঐক্য


শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন বঞ্চনার বিরুদ্ধে নানান আন্দোলনের সাক্ষী থেকেছে পশ্চিমবঙ্গ। এবার রাজ্যে তপশিলি জাতী উপজাতি ভুক্ত শিক্ষক ও শিক্ষা কর্মীরা চাকুরীগত ও কর্ম ক্ষেত্রে সামাজিক বঞ্চনার বিরুদ্ধে বড়সড় আন্দোলনে নামতে চলেছে। 

তপশিলি জাতি উপজাতি শিক্ষক ও শিক্ষা কর্মীদের সংগঠন TSSA এই উদ্দেশ্যে আজ দঃ ২৪ পরগণার সোনারপুরে একটি কর্মী সভার আয়োজন করে। এই সভায় কলেজ বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন স্কুলে কর্মরত তপশিলি জাতি ও উপজাতিভুক্ত প্রায় ২০০ জন অধ্যাপক, শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মী উপস্থিত ছিলেন। বিশিষ্ট অধ্যাপক দিলীপ গায়েন, সুধাকর সরদার থেকে আরম্ভ করে শিক্ষিকা রুপা সরদার প্রমুখের বক্তৃতায় তপশিলি জাতি ও উপজাতি ভুক্ত সম্প্রদায়ের বিরুদ্ধে বঞ্চনা ও বাবা সাহেব আম্বেদকর কে সিলেবাস থেকে ইচ্ছাকৃত ভাবে বাদ দেওয়ার অভিযোগ উঠে আসে।


সংগঠনের অন্যতম নেতৃত্ব বিনোদ সরদার আমাদের সংবাদ দাতাকে টেলিফোনে জানান, " দেশ তথা রাজ্যে বিভিন্ন সময় বিভিন্ন শাসক দল ক্ষমতার অলিন্দে এসে ভারত বর্ষের সংখ্যালঘু তোষণে মেতেছেন, কিন্তু অবহেলা করেছেন তপশিলি জাতি ও উপজাতি ভুক্ত সম্প্রদায়েকে। তারা সুকৌশলে বর্ণাশ্রম প্রথার ধারা বয়ে নিয়ে যাচ্ছেন। বি আর আম্বেদকর প্রণীত সংবিধানে দেওয়া বিভিন্ন সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত করছেন এই দেশের ভূমিপুত্রদের।"


আলোচনায় অংশ নিয়ে শিক্ষক দীনবন্ধু অধিকারী বলেন, " তপশিলি জাতি উপজাতিদের নিয়ে এই ভয়ঙ্কর বঞ্চনার খেলা এবার বন্ধ করেতে হবে। তাদের যোগ্য অধিকার তাদের ফিরিয়ে দিয়ে বাবা সাহেবের উদ্দেশ্য সাধন করতে হবে। পাশাপাশি কর্ম ক্ষেত্রে তপশিলি জাতি ও উপজাতিদের নিপীড়ন অবিলম্বে বন্ধ করতে হবে। নইলে আমাদের সংগঠন TSSA ২০২১ এর আগেই রাস্তায় নেমে আন্দোলনে নামবে।"