২০২১-এর ১লা জানুয়ারী থেকে পরিবর্তন হচ্ছে বেশ কিছু নিয়ম, জানুন বিশদে 



২০২১-এর ১লা জানুয়ারী থেকে পজিটিভ পে সিস্টেম থেকে শুরু করে চেক জালিয়াতি, জিএসটি, চার চাকার গাড়ির FASTags নতুন পদ্ধতির পরিবর্তন হতে চলেছে।



নতুন নিয়মগুলি দেখে নিন এক নজরে- 

চার চাকার গাড়ি চলাচলকারীদের জন্য FASTags বাধ্যতামূলক: কেন্দ্রীয় মোটর যানবাহন বিধিমালা, ১৯৮৯ সংশোধনীর পরে, ১লা ডিসেম্বর, ২০১৭-এর আগে বিক্রি হওয়া সমস্ত চার চাকা যানবাহনের জন্য কেন্দ্রীয় সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে চার চাকার গাড়ি চলাচলকারীদের জন্য FASTags বাধ্যতামূলক করে। 


চেকগুলির জন্য 'পজিটিভ পে' সিস্টেম: ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) ১লা জানুয়ারী, ২০২১ থেকে চেকগুলির জন্য 'পজিটিভ পে' সিস্টেম চালু করার সিদ্ধান্ত নিয়েছে। মূল্যের বিশদটি পুনরায় নিশ্চিতকরণের অধীনে ৫০০০০ টাকারও বেশি চেক পেমেন্টের প্রয়োজন হতে পারে পদ্ধতি। চেক ইস্যুকারীকে চেক নম্বর, তার তারিখ, প্রদানকারীর নাম, অ্যাকাউন্ট নম্বর, অন্যান্য বিশদের মধ্যে পরিমাণের মতো তথ্য সরবরাহ করতে হবে।


যোগাযোগবিহীন কার্ডের লেনদেনের সীমা বৃদ্ধি: আরবিআই যোগাযোগবিহীন কার্ডের প্রদানের সীমাও ₹ ২০০০ থেকে ₹ ৫০০০ এ বাড়িয়েছে। তবে এটি ব্যবহারকারীর বিবেচনায় থাকবে।


ত্রৈমাসিক পণ্য ও পরিষেবাদি কর (জিএসটি) রিটার্ন ফাইলিং সুবিধা: প্রায় ৯.৪ মিলিয়ন ক্ষুদ্র ব্যবসায় একটি সহজ, ত্রৈমাসিক পণ্য ও পরিষেবাদি করের (জিএসটি) রিটার্ন ফাইলিং সুবিধার আওতায় চলেছে। পাঁচ কোটি ডলার পর্যন্ত বিক্রয়কৃত এই সংস্থাগুলিকে এখন প্রতি মাসে একবার দায়ের করা ১২ টির পরিবর্তে নতুন সরকারে প্রান্তিকের সমস্ত লেনদেনের সংক্ষিপ্তসার মাত্র চারটি রিটার্ন দাখিল করতে হবে।


landline to mobile calls-এ নম্বরের আগে '০' ব্যবহার: টেলিযোগাযোগ বিভাগ (ডিওটি) ১৫ ই জানুয়ারী থেকে ফিক্সড লাইন থেকে মোবাইলগুলিতে সমস্ত কল করার জন্য নম্বরের পূর্বে '০' বাধ্যতামূলক করেছে।


হোয়াটসঅ্যাপ নির্বাচিত ফোনে কাজ বন্ধ করবে: হোয়াটসঅ্যাপ ১ জানুয়ারি থেকে কয়েকটি প্ল্যাটফর্মের সমর্থন প্রত্যাহার করতে চলেছে। হোয়াটসঅ্যাপ পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে যে এটি এই ডিভাইসগুলির জন্য সমর্থন সরবরাহ করে এবং সুপারিশ করে: Android running OS 4.0.3 and newer; এবং iPhone running iOS 9 and newer; and select phones running KaiOS 2.5.1 newer, including JioPhone and JioPhone 2.


দুই চাকা চালিত যানের দাম: অটোমেকাররা সংশোধিত মূল্য তালিকার সাথে ২০২১-এর প্রস্তুতি নিচ্ছে।ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি জানুয়ারি থেকে তার মডেলের দাম বাড়িয়ে দেবে যা বিভিন্ন মডেলের পরিবর্তিত হবে।এমজি মোটর ঘোষণা করেছে যে এটি ভারতে এর অফারগুলির দাম বাড়িয়ে তুলবে।রেনো ইন্ডিয়া ঘোষণা করেছে যে এটি ভারতে তার সমস্ত গাড়ির দাম বাড়িয়ে তুলবে। দ্বি-চাকার সংস্থা হিরো মোটোকর্পও ঘোষণা করেছিল যে বাড়তি ইনপুট ব্যয়ের প্রভাবকে সামঞ্জস্য করতে, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে তারা তার যানবাহনের দাম বাড়িয়ে দেবে।