নতুন বছরের আগে নস্ট্রাদামুসের ভবিষ্যৎ বানী ভয় ধরিয়ে দিয়েছে মানুষের। আরও ভয়ঙ্কর হতে চলছে ২০২১! 


নস্ট্রাদামুস, ভবিষ্যতবাণীর জন্য সারা বিশ্বে বেশ পরিচিত একজন মানুষ। ফরাসি জ্যোতিষী নস্ট্রাদামুস ১৫৫৫ সালে ৯৪২টি ভবিষ্যতাবাণী করেছিলেন। এই ভবিষ্যতবাণী গুলির একটি বই প্রকাশ করেছিলেন। দাবি করা হয়ে থাকে নস্ট্রাদামুসের করা বেশিরভাগ ভবিষ্যতবাণী সত্য প্রমানিত হয়েছে। তবে নস্ট্রাদামুসের ভবিষ্যবাণীর ভাষা ও তার ইঙ্গিত নিয়ে এখনও বিতর্ক রয়েছে।



এর আগে ২০২০ সালে সারা বিশ্ব মাহামারীর সম্মুখীন হবে নস্ট্রাদামুসের এই ভবিষ্যৎ বাণী মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। আসন্ন ২০২১-সালকে নিয়েও তাঁর ভবিষ্যৎ বানী ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ২০২১ সালে যুদ্ধ লাগবে, গ্রহাণু ধেয়ে আসবে পৃথিবীর দিকে ঘটবে প্রাকৃতিক বিপর্যয়ও। এ গ্রহের তৃতীয় বিশ্বযুদ্ধ হবে বলেও ভবিষ্যৎ বানী রয়েছে তাঁর। 


পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে এক গ্রহাণু যা মারাত্মক আকার ধারণ করে 'গ্রেট ফায়ার' এর মতো হবে। পৃথিবীতে আঘাত করবে সেই গ্রহাণু। ঘটাবে ভূমিকম্প এবং আরও নানা প্রাকৃতিক বিপর্যয়। এমনই নাকি ভবিষ্যৎ বানী করেছেন তিনি। 


প্রসঙ্গত, আজই শেষ হচ্ছে ২০২০। আর মানুষ প্রহর গুনছে কবে ২০২০-এর অভিশাপ থেকে মুক্ত পাবে। ২০২১-এর নতুন সূর্যে নতুন স্বপ্ন দেখার ইচ্ছায় মানুষ। কিন্তু নস্ট্রাদামুসের ভবিষ্যৎ বানী সেই ইচ্ছায় যেন জল ঢেলে দিয়েছে এক প্রকার। সব মিলিয়ে শুরু হওয়ার আগেই ২০২১ সাধারণ মানুষের মনে ভয় ধরিয়ে দিয়েছে। যদিও এ-ও ঠিক যে, বিজ্ঞানীরা এই ভবিষ্যদ্বাণীগুলিকে তেমন গুরুত্ব দেন না।


এর আগে সোশ্যাল মিডিয়ার দাবি, ২০২১ সাল নিয়ে নস্ট্রাদামুসের ভবিষ্যতবাণী ছিল, রাশিয়ার এক জৈব বিজ্ঞানী এমন এক জৈবাস্ত্র তৈরি করবেন যা ধ্বংস করে দেবে গোটা পৃথিবীর মানুষকে। এই খবর ভাইরাল হতেই চিন্তিত সাধারন মানুষ। 


নস্ট্রাদামুস দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলারের উত্থান, কমউনিজমের পতন, মার্কিন প্রেসিডেন্টের হত্যা, ইস্রায়েল রাষ্ট্রের গঠনের মতো ঘটনার ভবিষ্যতবাণী করেছিলেন।


উল্লেখ্য, বিজ্ঞানী মহলের একাংশের দাবি, ঘন ঘন প্রকৃতিক বিপর্যয়, দুর্ভিক্ষ, মহামারী, ভূমিকম্প হবে পৃথিবী ধ্বংসের আগে। তবে করোনার পরবর্তী সময়ে খাদ্য সংকটের সময় ভুগবে বিশ্ব বলেই মনে করছে বিশেষজ্ঞরা।