করোনা কালে সনু সুদের মানবিক কাজকে স্বীকৃতি দিতে তাঁর মন্দির তৈরি করলো গ্রামবাসী 

picture credit ANI


inaugurated a temple for actor Sonu Sood to honour his humanitarian work amid the #COVID19 outbreak.



'মানুষই দেবতা গড়ে/ তাহারই কৃপার পরে/ করে দেব মহিমা নির্ভর'। -কবি কালিদাসের এই কবিতা আজ আবার যেন সত্য প্রমাণিত হলো। আসলে বিপদে তো মানুষ চেনা যায়! করোনার তান্ডবে যখন সারা বিশ্ব ভীত সন্ত্রস্ত ঠিক তখন যারা অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন তাঁদের মধ্যে একজন চলচ্চিত্র অভিনেতা সনু সুদ। 


আমরা দেখি করোনা সংক্রমন কালে বড় সমস্যা সৃষ্টি হয় পরিযায়ী শ্রমিকদের নিয়ে। হঠাৎ করে কারখানা বন্ধ এবং লক ডাউনের জন্য যোগাযোগ ব্যাবস্থা বন্ধ হয়ে যাওয়ায় হাজার হাজার পরিযায়ী শ্রমিক পায়ে হেঁটেই নিজেদের রাজ্যে ফিরতে চেষ্টা করে। কখনো কোনো দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে। আবার কখনো রাস্তায় খাদ্যাভাব দেখা দিয়েছে। বহু শ্রমিক কষ্ট সহ্য করতে না পেরে মৃত্যুর মুখে ঢলে পড়ছে। সেই পরিযায়ী শ্রমিকদের পাশে এসে দাঁড়ায় সোনু সুদ।




কর্মসূত্রে যে পরিযায়ী শ্রমিকরা পড়ে আছেন মুম্বইয়ে তাদের বাড়ি পাঠানোর জন্য একাধিক বাসের ব্যবস্থা করেন সোনু সুদ। বলিউডের নামী তারকাদের অনেকেই করোনাভাইরাস রুখতে চালু লকডাউনের সময় বিপন্ন মানুষের বা পুলিশ,ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়িয়ে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সোনুও নিজের হোটেলের দরজা খুলে দিয়েছেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামিল ডাক্তার, নার্সদের জন্য। 


এক বিবৃতিতে সোনু জানান "অতিমারীর সময় সকলেই পরিবার, প্রিয়জনের পাশে থাকার ইচ্ছা হয়। তিনি বলেন, আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি এই বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কট, বিপর্যয়ের সময় প্রতিটি ভারতীয় চান পরিবার, কাছের লোকজনের পাশে থাকতে। মহারাষ্ট্র, কর্নাটকের সরকারি স্তরে অনুমতি জোগাড় করেছি যাতে এই পরিযায়ী শ্রমিকদের বাসে পাঠানোয় সাহায্য করা যায়। মহারাষ্ট্র সরকারের অফিসাররা প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করতে দারুণ সহযোগিতা করেছেন, আর পরিযায়ী শ্রমিকদের ঘরে ফিরতে স্বাগত জানানোয় বিশেষ উল্লেখ করব কর্নাটক সরকারের। বাচ্চাকাচ্চা, বৃদ্ধ অভিভাবক সহ পরিযায়ী শ্রমিকদের হেঁটে বাড়়ি ফেরার দৃশ্য আমায় খুব কষ্ট দিয়েছে। আমার ক্ষমতা থাকলে অন্য রাজ্যের লোকজনদেরও এভাবে সাহায্য করে যাব।"


এখানেই থেমে থাকেনি সনু। লকডাউনের শুরু থেকে এখনো অনবরত সাধারণ মানুষের পাশে দাড়াচ্ছেন। কখন লাঙলের বদলে ট্রাক্টর দিয়ে তো কখনো ছাত্রছাত্রীদের জন্য স্কলারশীপের ব্যবস্থা করে। 



সনুর উপকার ভুলতে পারেনি তেলেঙ্গানার সাধারণ মানুষজন। তেলেঙ্গানার সিদ্দিপেটের দুব্বা টান্ডা গ্রামের স্থানীয়রা করোনা প্রাদুর্ভাবের মধ্যে সনুর মানবিক কাজকে সম্মান জানাতে অভিনেতা সোনু সুদ এর জন্য একটি মন্দির উদ্বোধন করেন । এই মন্দির কমিটির সদস্য রমেশ কুমার ANI কে জানিয়েছে-
′′ মহামারির জেরে লকডাউনে থেকে সোনু সুদ যেভাবে মানুষকে সাহায্য করছে তা শুধু ভারত নয় বিশ্ব স্বীকৃতি দিয়েছে । তাই আমাদের গ্রামের পক্ষ থেকে আমরা তার জন্য একটি মন্দির নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি"