পৃথিবীতে করোনার অস্তিত্ব কতদিন থাকবে, জানালেন ভ‍্যাকসিন আবিস্কারক বিজ্ঞানী




পৃথিবীতে করোনার অস্তিত্ব কতদিন থাকবে, জানালেন ভ‍্যাকসিন আবিস্কারক বিজ্ঞানী



সারা বিশ্বে জাঁকিয়ে বসেছে করোনা। রুপ নিয়েছে মহামারীর। করোনার জেরে বিপর্যস্ত জনজীবন। ভ‍্যাকসিন একমাত্র, যার দিকে তাঁকিয়ে বিশ্ববাসী। যাবতীয় সুরক্ষা নিয়ে চলছে মানুষ। এদিকে, বিশ্বের সর্বপ্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারক সংস্থা Pfizer এর ভ‍্যাকসিন আবিস্কারক বিজ্ঞানীর দাবি, আগামী দশ বছর এই মারণ ভাইরাসের অস্তিত্ব থাকবে।


বিজ্ঞানী সাহিন জানিয়েছেন, আগামী ১০ বছর করোনাভাইরাসের অস্তিত্ব থাকবে। কখনও এই ভাইরাসের প্রকোপ কমবে, কখনও বাড়বে। তবে এত সহজে এই ভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণ বিদায় নেবে না। তাই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য যাবতীয় সুরক্ষা নিতে হবে। মহামারীর আগের পৃথিবীকে ফিরে সময় লাগবে আর তার জন‍্য সমস্ত বিধি মেনে চলতে হবে। 


এর আগে WHO এর তরফেও একি কথা জানানো হয়েছিল। জানানো হয়েছিল, করোনা ভাইরাসের প্রকোপ সহজে বিদায় নিচ্ছে না পৃথিবী থেকে। বেশ কয়েক বছর এর প্রকোপ থাকবে। 


সাহিন আরও বলেছেন, ''পৃথিবীর ৬০ থেকে ৭০ শতাংশ মানুষের মধ্যে টীকাকরণ করতে হবে। ভবিষ্যতে আবার মহামারী পরিস্থিতি যাতে না ফেরে তাই এটা জরুরি। কোনও দেশেই হয়তো আর নতুন করে দিনের পর দিন লকডাউন হবে না। তবে ভাইরাস থেকে বাঁচতে আমাদের এককভাবে সবরকম সাবধানতা অবলম্বন করতে হবে। না হলে পরিস্থিতি আবার খারাপ হতে পারে।''

Post a Comment

thanks