সামনেই পৌষপার্বণ - জেনে নিন চিড়ের দুধ পুলি বানানোর সহজ রেসেপি


মৌসোনা ঘোষ


সামনেই পৌষ সংক্রান্তি (Poush Sangkranti)। আর পৌষ সংক্রান্তি মানেই আনুষ্ঠানিক ভাবে পিঠে-পুলির (pithe puli) মাস। এসময় কত ধরনের যে পিঠে পুলি (pithe puli) বানানো হয় তার হিসেব নেই। 

আজ বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এলো চিড়ের দুধ পুলি বানানোর সহজ রেসেপি (dudh puli recipe)। আজই ট্রাই করুন আর বানিয়ে ফেলুন সুস্বাদু চিড়ের দুধ পুলি(dudh puli recipe) - 


চিড়ের দুধ পুলি-dudh puli recipe

উপকরণ:

১. খেজুর গুড় তিন কাপ  ২. চিড়ে দের কাপ  ৩. দুধ এক লিটার ৪. বেকিং পাউডার সামান্য

৫. পঞ্চাশ গ্রাম গ্রেড করা খোয়া ক্ষীর  ৬. এক কাপ নারকেল কোরা ৭. গুরো দুধ পাউডার এক চামচ

৮. ময়দা দু চামচ ৯. ঘী দু চামচ  ১০. এলাচ পাউডার হাফ চামচ  ১১. পেস্তা কাজু কুঁচি চামচ করে


চিড়ের দুধ পুলি


পদ্ধতি

প্রথমে খুব অল্প পরিমাণে জল দিয়ে দশ থেকে পনেরো মিনিট এর জন্য চিড়েটাকে ভিজিয়ে নিতে হবে। এরপর ভেজানো চিড়েটাকে শুকনো ভাবে মেখে নিয়ে হবে , মাখার সময় এক চামচ ঘি ও প্রয়োজনে দু চামচ ময়দা ও সামান্য বেকিং পাউডার ব্যবহার করতে পারেন। অন্যদিকে পুর তৈরি করার জন্যে একটি কড়াইয়ে গ্রেড করা খোয়া ক্ষীর ,নারকেল কোরা, এক কাপ গুড়,  দুধ পাউডার দু চামচ,হাফ চামচ এলাচ পাউডার ও এক চামচ ঘী  দিয়ে দিতে হবে।পুরটি যখন বেশ আঠা আঠা হয়ে আসবে তখন নামিয়ে নিতে হবে।

এরপর চিড়ের মাখাটিকে ছোট ছোট লেচি করে কেটে নিতে হবে, এবং হাতের সাহায্যে পাতলা ও ছোট করে বাটির মত করে তাতে পুর ভরে পুলি করে নিতে হবে।মনে রাখতে হবে যে পুলিগুলো বানানোর সময় ভালো করে পুলির মুখটা  আটকে দিতে হবে। 

এরপর এক লিটার দুধকে ভালো করে ঘন করে ফুটিয়ে নিতে হবে,তারপর চিড়ের পুলিগুলো দিয়ে দিতে হবে।এরপর দশ থেকে পনেরো মিনিট পুলিগুলো ফুটিয়ে নিতে হবে। নামানোর ঠিক আগে গ্যাসের ফ্লেম একদম কমিয়ে দুকাপ মত খেজুর গুড় দিয়ে দিতে হবে।

চিড়ের দুধ পুলি

কিছুক্ষন হালকা ভাবে নেড়ে নামিয়ে নিতে হবে।  উপর থেকে কাজু ও পেস্তা কুঁচি  ছড়িয়ে পরিবেশন করুন চালের গুড়ো ছাড়া চিড়ের তৈরি নরম ও দারুন টেস্টি চিড়ের দুধ পুলি।