ডিজিটাল ঋণ সংস্থা এবং মোবাইল অ্যাপ সম্পর্কে রিজার্ভ ব্যাংকের সতর্কবার্তা




দ্রুত এবং ঝামেলা-মুক্ত পদ্ধতিতে লোন পাওয়ার প্রতিশ্রুতি! সতর্ক করলো রিজার্ভ ব্যাংক

দ্রুত এবং ঝামেলা-মুক্ত পদ্ধতিতে লোন পাওয়ার প্রতিশ্রুতিতে ব্যক্তি / ছোট ব্যবসায় ক্রমবর্ধমান অননুমোদিত ডিজিটাল প্ল্যাটফর্ম / মোবাইল অ্যাপসের শিকার হওয়ার খবর পাওয়া গেছে। 

এই ধরনের ঋণে একদিকে যেমন অতিরিক্ত সুদের হার এবং সেই সাথে ঋণ গ্রহীতাদের কাছ থেকে অতিরিক্ত লুকানো চার্জ সংগ্রহ করে। শুধু তাই নয় ঋণ গ্রহীতাদের মোবাইল ফোনে ডেটা অ্যাক্সেস করতে চুক্তির অপব্যবহার করে বলেও অভিযোগ উঠে এসেছে।



এই প্রসঙ্গে উল্লেখযোগ্য যে রিজার্ভ ব্যাংকের স্বীকৃত ব্যাঙ্ক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ( এনবিএফসি) এবং রাজ্য সরকারের নিয়ন্ত্রিত কিছু সংস্থা বিধিবদ্ধ উপায় ঋণ দিতে পারে। সংশ্লিষ্ট রাজ্যের আইন দ্বারা এর নিয়মাবলী নির্ধারিত হয়। রিজার্ভ ব্যাঙ্ক এ ধরনের অসাধু কার্যকলাপের শিকার না হবার পরামর্শ দিয়েছে এবং অনলাইন মোবাইল অ্যাপের মারফত ঋণ সংস্থা সম্পর্কে যাবতীয় তথ্য যাচাই করে নিতে বলা হয়েছে। 

কোনো অপরিচিত ব্যক্তিকে বা তথ্য যাচাই না করে অননুমোদিত সংস্থাকে নিজস্ব তথ্য দিতেও নিষেধ করছে। এ সংক্রান্ত কোন সংস্থা বা অ্যাপ সম্পর্কে তথ্য পেলে সেটি আইন বলবৎ কারি সংস্থাকে জানানোর পাশাপাশি এদের বিরুদ্ধে রিজার্ভ ব্যাংকের পোর্টাল https://sachet.rbi.org.in –এ অভিযোগ দায়ের করবার কথাও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

রিজার্ভ ব্যাংক জানিয়েছে যদি কোন ডিজিটাল ঋণ সংস্থা কোন ব্যক্তি এবং এনবিএফসি তরফে কাজ করে তাহলে তাকে সেই ব্যাংক বা এনবিএফসি নাম প্রথমে গ্রাহকদের জানাতে হবে। রিজার্ভ ব্যাংকের নথিভূক্ত এনবিএফসি দের নাম ঠিকানা ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া আছে।