মুখ্যমন্ত্রীর ঘোষণার এক বছর কেটে গেলেও, কার্যকর হলোনা শিক্ষকদের নিজের জেলায় বদলির কাজ

মুখ্যমন্ত্রীর ঘোষণার এক বছর কেটে গেলেও, কার্যকর হলোনা শিক্ষকদের নিজের জেলায় বদলির কাজ



তনজিৎ সাহা,কলকাতা :  ২০১৯-এর ফেব্রুয়ারীতে মাননীয় মুখ্যমন্ত্রী শিক্ষার মান উন্নয়ন ঘটাতে এবং শিক্ষকদের উৎসাহ বাড়াতে ঘোষণা করেন শিক্ষকদের নিজ বদলি। কিন্তু দীর্ঘ এক বছরে শুরু হলো না শিক্ষকদের বদলির কাজ।


মঙ্গলবার all postgraduate teacher welfare association-র পক্ষ থেকে একটি সাংবাদিক বৈঠক ডাকা হয় কলকাতা প্রেস ক্লাবে এবং সেখান তারা বলেন, বর্তমান কোভিড পরিস্থিতিতে স্কুলে যাওয়া নিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে এবং সেই সমস্যার সমাধান করতেই শিক্ষা দপ্তরে বারংবার মুখ্যমন্ত্রীর জেলায় বদলির ব্যাপারে বলা হলেও কর্ণপাত করেননি শিক্ষা দপ্তর।

অক্টোবর মাসে বদলি বিষয়ে একটি পোর্টাল খোলা হয় কিন্তু বিভিন্ন অসঙ্গতি থাকার দরুন বদলির কাজ সম্পন্ন হয় না।

এই প্রসঙ্গে গত 22 ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, ৫৫০২ জন আবেদন করেছিল বদলির জন্য এই আবেদনের ভিত্তিতেই ৩৮৫২জনকে নিজ জেলায় বদলি করার কাজ সম্পন্ন হয়েছে। 

কিন্তু এদিন সম্মেলনে বলা হয় বদলির সুবিধা সাধারণ শিক্ষক পাচ্ছে না। ২/১১/২০১৬ wbsed-r নোটিশ এবং ২২/১১/২০১৭ সালের স্কুল এডুকেশন এর নোটিশ অনুযায়ী বদলির আবেদন করা যাবে না। কিন্তু প্রশ্ন উঠছে স্পেশাল বদলির আবেদন কিভাবে করা হচ্ছে? পাশাপাশি আরও বলেন অফলাইন ট্রান্সফারের জন্য আবেদন করেছিলেন অনেকে কিন্তু সকলের বদলি হয়নি। তারা আরো বলেন অনলাইনে বদলির লিস্টও একটি বেরিয়েছে বাকি গুলো কবে বেরোবে? এবং এর পাশাপাশি অশিক্ষক কর্মচারীদের অনলাইন পোর্টালে নেওয়া হয়নি। 

এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কাছে আর্জি জানান তাদের নিজেদের অধিকার যেন দ্রুত শুরু করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ