চারটি দেশীয় ক্রীড়াকে ২০২১এর খেলো ইন্ডিয়া যুব গেমস-এর অঙ্গ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে 

Gatka, Kalaripayattu, Thang-Ta and Mallakhamba in Khelo India Youth Games 2021


২০২১এর খেলো ইন্ডিয়া যুব গেমস(India Youth Games 2021)-এর অঙ্গ হিসেবে আরও চারটি দেশীয় ক্রীড়াকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  যে চারটি দেশীয় ক্রীড়াকে যুব গেমস-এর জন্য অন্তর্ভুক্ত হয়েছে, তা হল- গাটকা, কালারিপায়াত্তু, থাং-টা এবং মাল্লাখাম্বা। হরিয়ানায় আগামী বছর এই প্রতিযোগিতা অনু্ষ্ঠিত হবে।


সরকারের এই সিদ্ধান্ত সম্পর্কে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী শ্রী কিরেন রিজিজু বলেছেন, ভারতে দেশীয় ক্রীড়ার এক সমৃদ্ধ পরম্পরা রয়েছে। তাই, মন্ত্রক সর্বদাই এ ধরণের ধেলাধুলার প্রচার, প্রসার ও জনপ্রিয় করে তুলতে অগ্রাধিকার দিয়ে থাকে। এই খেলাগুলির সঙ্গে যুক্ত প্রতিযোগীরা ছাড়াও সংশ্লিষ্ট অন্যান্যদের ক্রীড়া নৈপুণ্য প্রদর্শনের ভালো মঞ্চ খেলো ইন্ডিয়া গেমস (India Youth Games 2021)-এর পরিবর্ত আর কিছু হতে পারেনা। এই খেলাগুলির একদিকে যেমন জনপ্রিয়াতা রয়েছে অন্যদিকে স্টার স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার হয়ে থাকে। 

২০২১এর খেলো ইন্ডিয়া যুব গেমস (India Youth Games 2021)-এ যোগকে প্রতিযোগিতার একটি বিভাগ হিসেবে অন্তর্ভুক্ত করে উপরোক্ত চারটি খেলাধুলার অন্তর্ভুক্তি ক্রীড়া প্রেমীদের আরও বেশি আকৃষ্ট করবে এবং যুব সম্প্রদায়কে উসাহিত করবে বলে মনে করা হচ্ছে। 

আগামী বছরগুলিতে আরও বেশি সংখ্যক দেশীয় খেলাধুলাকে খেলো ইন্ডিয়া গেমস-এ অন্তর্ভুক্ত করা হবে বলেও শ্রী রিজিজু জানান। 


উল্লেখ করা যেতে পারে- 

  • কালারিয়াপায়াত্তু খেলাটির উৎসস্থল কেরালা। সারা বিশ্ব জুড়ে এই খেলাটি অনুশীলন করা হয়। বলিউডের চিত্রতারকা বিদ্যুৎ জামওয়াল তার অন্যতম। 
  • মাল্লাখাম্বা খেলাটি সারা ভারতে অত্যন্ত পরিচিত। মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে এই খেলার জনপ্রিয়তা সর্বাধিক। 


  • অন্যদিকে গাটকা খেলাটির উৎস পাঞ্জাব। নিহঙ শিখ যোদ্ধাদের পরম্পরাগত একটি রণকৌশল হিসেবে গাটকা খেলার জনপ্রিয়তা রয়েছে। মূলত আত্মরক্ষার্থে গাটকা অনুশীলন করা হলেও খেলা হিসেবেও এর জনপ্রিয়তা সুবিদিত। 


  • মণিপুরের মার্শাল আর্ট থাং-টা সাম্প্রতিক দশকগুলিতে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।