RTGS transaction নিয়ে বড় ঘোষণা RBI-এর 


ডিজিটাল অর্থ প্রদানের লক্ষ্যে ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) ১৪ ডিসেম্বর থেকে বড় মূল্য লেনদেনের সুবিধার জন্য ব্যবহৃত 24X7 রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ঘোষণা করেছে। আরবিআইয়ের গভর্নর শক্তিত্তান্ত দাস ঘোষণা করেছিলেন যে আরটিজিএস সুবিধা ১৪ ডিসেম্বর রাত ১২.৩০ টা থেকে 24X7 চালু হবে।


আরবিআইও যোগাযোগবিহীন কার্ডের লেনদেনের সীমা বাড়িয়ে পাঁচ হাজার রুপিসহ বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা দিয়েছে। ডিসেম্বর ২০১৯ সালে, National Electronic Funds Transfer (NEFT) সিস্টেম 24x7x365 ভিত্তিতে উপলব্ধ করা হয়েছিল।


শক্তিকান্ত দাস বলেছিলেন, "আরটিজিএস সুবিধা রাত ১২.৩০ টা থেকে 24X7 চালু হয়। আরবিআই, আইএফটিএএস এবং যে সমস্ত অংশীদাই এটি সম্ভব করেছে তাদেরকে অভিনন্দন।"


এতদিন, আরটিজিএস লেনদেনের সুবিধা গ্রাহকদের জন্য প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যতীত সপ্তাহের সমস্ত কর্মদিবসে সকাল ৭.০০ টা থেকে সন্ধ্যা ৬.০০ টা অবধি গ্রাহকদের জন্য উপলব্ধ ছিল।



আরবিআইয়ের গভর্নর শাক্তিকান্ত দাস এর আগে বলেছিলেন যে 24X7 আরটিজিএস সিস্টেমের সাথে, "AePS, IMPS, NETC, NFS, RuPay, UPI লেনদেনের পরিবর্তে সপ্তাহের সব দিন পরিবর্তনের ব্যবস্থা করে সিস্টেমটিতে নিষ্পত্তি এবং ডিফল্ট ঝুঁকি হ্রাস করার প্রস্তাব দেওয়া হয়েছে। পাঁচ দিন আগে। "


উল্লেখ্য যে দেশে ডিজিটাল লেনদেনের প্রচারের লক্ষ্যে আরবিআই ২০১৯ সালের জুলাই থেকে এনইএফটি এবং আরটিজিএসের মাধ্যমে লেনদেনের জন্য চার্জ নেওয়া বন্ধ করে দিয়েছে।


আরটিজিএস হ'ল বড়-মূল্যবান তাত্ক্ষণিক তহবিল স্থানান্তরের জন্য, অন্যদিকে এনইএফটি তহবিলের জন্য ২ লক্ষ টাকা স্থানান্তরিত হয়।