চলে গেলেন কিংবদন্তী অভিনেতা সৌমিত্র, রেখে গেলেন স্মৃতি -স্মৃতি নিয়েই বাঁচবে বাঙালি


চলে গেলেন বাংলা চলচিত্রের অন‍্যতম কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ‍্যায়। আজ বেলা বারোটা পনেরো মিনিটে প্রয়াত হলেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া অভিনয় জগতে। 


বেশ কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন সৌমিত্র চট্টোপাধ‍্যায়। করোনা উপসর্গ থাকায় বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। বয়সের কথা মাথায় রেখে তাঁর অন্যান্য শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখেছেন চিকিত্সকরা। একসময় 'করোনা এনসেফ্যালোপ্যাথি'-ও হয়েছিল তাঁর। পাশাপাশি ছিল কো-মর্বিডিটিও। যদিও, বেশ লড়াই করে করোনাকে হারিয়েছেন তিনি। কিন্তু তারপর একের পর এক নানান সমস‍্যা চলছিল তাঁর শরীরে। কখনো শারিরীক অবস্থার আবার কখনো অবনতি। চলতে থাকা ওঠানামা।


গত শুক্রবার থেকে ফের বেশি করে অবস্থার অবনতি হতে থাকে। মস্তিষ্কের স্নায়বিক অবনতি, হৃদযন্ত্র ও কিডনির সমস‍্যা বেড়ে গায়েছিল তাঁর। শ্বাসযন্ত্রেও অস্ত্রোপচার করা হয়। অবশেষে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি। দ্রুত বেড়েছে মস্তিষ্কে স্নায়ুর সমস্যা। প্রবলভাবে বেড়েছে শরীরে অক্সিজেনের চাহিদা। অবনতি কিডনির কার্যকারিতার। 



বেলভিউ হাসপাতাল সূত্রে জানা গিয়েছিল, প্রবীণ অভিনেতার শারীরিক অবস্থার এদিন আরও অবনতি হয়েছে। তাঁর হৃত্স্পন্দন স্বাভাবিকের তলনায় বেশি ছিল। অবনতি হয়েছিল স্নায়ুর সমস্যার। কিডনির অবস্থারও অবনতি হয়েছিল। আগামী ১২ থেকে ২৪ ঘণ্টা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিস্থিতি সামাল দিতে স্নায়ু বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শও দিয়েছেন। অবশেষে শনিবার বেলভিউ সূত্রে খবর, অভিনেতার শারীরিক অবস্থার সমস্ত কিছু পরিবারকছ জানানো হয়। মিরাকল-ই ছিল ভরসা। কিন্তু, আর হল না মিরাকল। বাংলাকে ছেড়ে অবশেষে চলে গেলেন কিংবদন্তী অভিনেতা। 


মৃত‍্যুকালে তার বয়স ছিল ৮৫। তাঁর দীর্ঘ অভিনয়ের ইতিহাসে নানান চরিত্রে দর্শক মহলকে উপহার দিয়ে এসেছেন। তিনি রেখে গেলেন স্ত্রী দীপা চট্টোপাধ্যায় ও দুই পুত্র কন্যা সৌগত এবং পৌলমীকে।

সোশ্যাল মিডিয়ায় সৌমিত্র কন্যা পৌলমী বসুর পোস্ট- 

With deep grief I must inform you that my beloved father ... my Bapi left us this morning. As a family, we are devastated.
Please say a prayer for his soul.
I humbly and earnestly request you all please do not come over to our place right now ...my mother and my sons health is fragile at best... please do not put them at risk... PLEASE KEEP THE PANDEMIC IN MIND AND PRAY FROM THE SAFETY OF YOUR HOMES... If you all are truly concerned please respect what my father would have wanted...
please do not call me or text me... I will speak to everyone when I'm ready... please give me the space and the privacy that I so desperately need right now...
If anyone wishes to meet my mother or my brother please call them...
Please please dont contact me now