আচমকাই Twitter থেকে সাময়িকভাবে উধাও অমিত শাহর ছবি, দেখুন কি হল!


তনজিৎ সাহা, কলকাতা: 

আবারওবিতর্কের মুখে Twitter। এবার খোদ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর প্রোফাইল পিকচার ‘লক’ করে দিল তারা। যা নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়ে যায় নেটজগতে। যদিও কিছুক্ষণ পরই ফের স্বরাষ্ট্রমন্ত্রীর প্রোফাইল ছবিটি ‘আনলক’ করে টুইটার কর্তৃপক্ষ। কিন্তু কেন লক করা হয়েছিল সেটি তা নিয়েই জোর বিতর্ক নেটদুনিয়ায়।



বৃহস্পতিবার হঠাতই টুইটার থেকে উধাও হয়ে যায় Amit Shah এর প্রোফাইল পিকচারটি। কভার ফটো যথাস্থানে দেখা গেলেও প্রোফাইল ছবিটি দেখা যাচ্ছিল না। পরিবর্তে প্রোফাইল ছবির জায়গায় লেখা ছিল,”এই ছবিটি কপিরাইট হোল্ডারের দাবি মেনে সরিয়ে দেওয়া হয়েছে।” খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর ছবিতে কপিরাইট দাবি! বেশ অস্বস্তিতে পড়ে যায় বিজেপি। তবে, কিছুক্ষণ পরই আবার অমিত শাহর প্রোফাইল ছবিটি যথাস্থানে দেখা যায়। 


প্রসঙ্গে টেনে Twitter এর বক্তব্য,”আমাদের কপিরাইট পলিসির কথা মাথায় রেখে এই প্রোফাইলটি সাময়িক বন্ধ রাখা হয়েছিল। এটা অনিচ্ছাকৃত ভুল। যা শুধরে নেওয়া হয়েছে। এখন এই প্রোফাইলটি পুরোপুরি কার্যকর।”


অন্যদিকে Twitter এর কপিরাইট পলিসি অনুযায়ী, কোনও ছবির উপর একমাত্র যিনি ছবিটি তুলেছেন তাঁরই অধিকার থাকে। অমিত শাহর ওই ছবিটিতে কেউ কপিরাইট দাবি করেছিল বলেই ওই সমস্যা হয় বলে দাবি কর্তৃপক্ষের। প্রসঙ্গত টুইটারে প্রায় ২ কোটি ৩০ লক্ষ ফলোয়ার আছে স্বরাষ্ট্রমন্ত্রীর। তিনি নিজে ফলো করেন ২৯৬ জনকে।