আর্থিক জালিয়াতি হ্রাস করতে পদক্ষেপ RBI- এর


মাঝে মধ‍্যেই শোনা যায় আর্থিক জালিয়াতির খবর। বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে সাধারন মানুষকে খোয়াতে হয়েছে বহু টাকা বিগতদিনে এরুপ অনেক ঘটনাই সামনে এসেছে। তবে এবার আর্থিক জালিয়াতির হ্রাস করতে পদক্ষেপ নিতে চলছে আরবিআই। আর্থিক জালিয়াতি হ্রাপ ও সমস্ত স্তরের মানুষের কাছে ব্যাঙ্কিং পরিষেবাকে পৌঁছে দিতে দুটি প্রধান পদক্ষেপ নিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। 





দেশের বড় বড় নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে (এনবিএফসি) ব্যাঙ্কে রূপান্তরিত করতে পার আরবিআই। এমনটাই জানিয়েছেন, আরবিআইয়ের ডেপুটি গভর্নর রাজেশ্বর রাও। তাঁর কথায়, ‘‘এনবিএফসি-গুলিকে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে রূপান্তরিত করলে প্রতিষ্ঠানগুলি দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার সরাসরি নিয়ন্ত্রণে থাকবে। ফলে অর্থনীতির নিরাপত্তা সুনিশ্চিত হবে। এই ধরনের ব্যাঙ্কিং সংস্থাগুলি গ্রামাঞ্চলের মানুষের কাছে ভরসার জায়গায় পৌঁছেছে ফলে তাঁদের মারফত অনেক বেশি সংখ্যায় মানুষের কাছেও দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার পৌঁছনো সম্ভব হবে।’’




পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান আর্থিক দুর্নীতি করে এবং তার শিকার হয় গরীব মানুষ সেইসব জালিয়াতি বন্ধ ও নিরাপত্তা সুনিশ্চিত করার কাজটা সহজতর হবে বলে মনে করা হচ্ছে।