ভুয়ো ক্যারাটে সংস্থা গুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিতে চলেছে বি কে এ


সঞ্জিত কুড়ি, পূর্ববর্ধমান: 

WKF, KIO, KAB এর অনুমতি ছাড়া ক্যারাটে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভুয়া ক্যারাটে শিক্ষা প্রতিষ্ঠান বলে দাবি করেন বর্ধমান ক্যারাটে ডু এ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি দেবাশিস মন্ডল। যদিও এই দাবী নস্যাৎ করেন বর্ধমান শোতোকান ক্যারাটে ডু এসোসিয়েশনের ফিপ্ত ডান ব্ল্যাকবেল্ট হোল্ডার সুশান্ত দাস ও শতকান ক্যারাটে অ্যাসোসিয়েশনের ফোরথ ডান ব্লাকবেল্ট হোল্ডার মধুসূদন লাহা।


বর্ধমান বি সি রোড সংলগ্ন এলাকায় একটি ম্যারেজ হলে আজ এক সাংবাদিক সম্মেলনে দেবাশিস বাবু বলেন ক্যারাটে শিক্ষার উজ্জ্বল ভবিষ্যত গঠনের জন্য সঠিক সংস্থা নির্বাচন করা উচিত। ক্যারাটের ক্ষেত্রে বিশ্বের প্রধান সংস্থা ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশন (WKF) , ভারতবর্ষের জাতীয় সংস্থা ক্যারাটে ইন্ডিয়া অরগানাইজেশন (KIO), পশ্চিমবঙ্গের রাজ্য সংস্থা ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (KAB), এবং পূর্ব বর্ধমান জেলার প্রকৃত ও স্বীকৃত সংস্থা বর্ধমান ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন (BKA), কেবলমাত্র বর্ধমান ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন দ্বারা অনুমোদিত পূর্ব বর্ধমান জেলার ক্যারাটে প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রছাত্রীরাই জেলা, রাজ্য, রাষ্ট্রীয়, আন্তরাষ্ট্রীয় স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবে।


এই বিষয়ে শোতকান ক্যারাটে ডু এসোসিয়েশনের ট্রেনার মধুসূদন লাহা এবং সুশান্ত দাস জানিয়েছেন ক্যারাটে হলো একটি ব্যক্তিগত পর্যায়ের খেলা। যার কোন সরকারি সংস্থা নেই। দেবাশীষ বাবুরা ক্যারাটে ইন্ডিয়া অরগানাইজেশন এর নিবন্ধীকৃত আর আমরা ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশনের অন্তর্ভুক্ত। তাই যে যেখান থেকে খুশি ট্রেনিং নিতে পারে এবং ব্যক্তিগতভাবে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন। ক্যারাটেতে টেকনিকই মূল কথা,দেবাশীষ বাবুদের কথা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।সুশান্ত বাবু বলেন 



আমরা ডাবলু কে এফ এর সঙ্গে যুক্ত আছি বর্ধমানের দেবাশিসবাবু একটা কমিটি গঠন করেছেন যারা এ কমিটিতে থাকবে তারাই কেবল মাত্র গেম খেলতে পারবেন অন্যরা গেম খেলতে পারবেন না। দেবাশিসবাবু কাছ থেকে বছর দুয়েক আগে একটি এফিলেটেড নিয়েছিলাম তাতে কোন কাজ না হয় এফিলেটেড ক্যানসেল করি।সুশান্ত বাবু বলেন ওর কাছথেকে এফিলেটেড না নিলে যে খেলতূ টষপারবে না এটা মিথ্যে।