ভারতীয় ক্রিকেট পরিচালনা করছেন এন শ্রীনিবাসন ও অমিত শাহ: রামচন্দ্র গুহ




বর্তমানে ভারতীয় ক্রিকেট পরিচালনা করছেন প্রাক্তন বিসিসিআই সভাপতি এন শ্রীনিবাসন ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনই দাবি করলেন সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত প্রশাসকদের কমিটির প্রাক্তন সদস্য ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। রামচন্দ্র গুহের লেখা নতুন বই ‘দ্য কমনওয়েলথ অফ ক্রিকেট: আ লাইফলং লাভ অ্যাফেয়ার উইথ দ্য মোস্ট সাবটল অ্যান্ড সফিস্টিকেটেড গেম নোন টু হিউম্যানকাইন্ড’-এ ভারতীয় ক্রিকেটের প্রশাসকদের তীব্র সমালোচনা করা হয়েছে। ভারতীয় ক্রিকেটে স্বজনপোষণ চলছে, রঞ্জি ট্রফি খেলা ক্রিকেটররা ঠিক সময়ে পারিশ্রমিক পাচ্ছেন না এমনি দাবি করেছেন তিনি। আক্রমন করতে ছাড়েননি বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কেও। 


একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রামচন্দ্র বলেছেন, ‘এখন ভারতীয় ক্রিকেট পরিচালনা করছেন এন শ্রীনিবাসন ও অমিত শাহ। রাজ্য সংস্থাগুলি পরিচালনা করছেন কারও মেয়ে, কারও ছেলে। বোর্ডে ষড়যন্ত্র ও স্বজনপোষণ চলছে। রঞ্জি ট্রফির খেলোয়াড়দের পারিশ্রমিক দিতে অনেক দেরি হচ্ছে। বোর্ডে যে সংস্কার হবে বলে আশা করা হয়েছিল, সেটা হয়নি।’



২০১৭ সালের জানুয়ারিতে সুপ্রিম কোর্ট চার সদস্যের প্রশাসক কমিটির অন্যতম সদস্য ছিলেন রামচন্দ্র। যদিও ব‍্যক্তিগত কারণ দেখিয়ে সড়ে যান তিনি। বিসিসিআই-এর প্রশাসনে স্বচ্ছতা আনার ভার এই কমিটির উপর দেয় শীর্ষ আদালত।