স্টেট ব্যাংকের নতুন চেয়ারম্যান নিযুক্ত হলেন দিনেশ কুমার খাড়া



স্টেট ব্যাংকের নতুন চেয়ারম্যান নিযুক্ত হলেন দিনেশ কুমার খাড়া। রজনিশ কুমারের জায়গায় দিনেশ কুমার খাড়া হলেন দেশের সর্ববৃহৎ ব্যাংকের চেয়ারম্যান। আগামী ৭ অক্টোবর থেকে কার্যকর হচ্ছে তাঁর নতুন দায়িত্ব। ৩ বছরের মেয়াদে নিযুক্ত করা হল তাঁকে। 



গত মাসে ব্যাংক বোর্ড ব্যুরো পরবর্তী স্টেট ব্যাংকের চেয়ারম্যান পদের জন্য দিনেশ কুমার খাড়ার নাম সুপারিশ করেছিল। প্রথা অনুসারে ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর থেকে স্টেট ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ করা হয় । 



এদিন অর্থ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়, কেন্দ্রীয় সরকার তিন বছরের জন্য দিনেশ কুমার খাড়াকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চেয়ারম্যান পদে নিয়োগ করলো। ২০২০ সালের ৭ অক্টোবর থেকে তিনি এই পদের দায়িত্বভার গ্রহণ করবেন।



১৯৮৪ সালে স্টেট ব্যাংকে প্রোবেশনারি অফিসার হিসেবে যোগ দেন তিনি। ২০১৬ সালে তিন বছরের জন্য স্টেট ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর পদে নিয়োগ করা হয়। দু’বছরের জন্য এক্সটেনশন পান ২০১৯ সালে। দিনেশ কুমার খাড়া স্টেট ব্যাংকের গ্লোবাল ডিভিশনের শীর্ষে ছিলেন। এছাড়াও, স্টেট ব্যাংকেরনন-ব্যাংকিং অধীনস্থ সংস্থার ব্যবসা পরিচালনা করেছেন। তিনি এস বি আই ফান্ড ম্যানেজমেন্টের এমডি এবং সিইও ছিলেন।