হাতির হানায় মৃতের পরিবারের সদস্যকে চাকরি দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর 



ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর-সহ বাংলার বেশ কয়েকটি জেলায় প্রায়ই দাঁতাল হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্থ হয় লোকালয়, ঘরবাড়ি, বাজার-ঘাট। দাঁতাল বাহিনীর রোষানলে পড়ে সাধারন মানুষ। এমনকি হাতির হামলায় মৃত্যুর ঘটনাও ঘটে প্রচুর। সেই কথা বিবেচনা করেই হাতির হানায় মৃতদের পরিবারের সদস্যদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। 


পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক সভা থেকে হাতির আক্রমণে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য প্রদানের কথা ঘোষণা করেন তিনি। হাতির আক্রমণে মৃতদের পরিবারের একজনকে হোমগার্ড পদে চাকরি দেওয়া হবে বলেও জানান তিনি। এদিন, দাঁতালের হামলায় মৃতএকজনের পরিবারের সদস্যের হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মাওবাদী হামলায় মৃত অথবা ১০ বছর ধরে নিখোঁজের পরিবারের একজনকে চাকরি অথবা ৪ লক্ষ ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও এদিন ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 



মুখ্যমন্ত্রী বলেন, “ঝাড়গ্রামে হাতির তাণ্ডবে একাধিক মৃত্যুর ঘটনা ঘটে, পশ্চিম মেদিনীপুরেও ঘটে। সেই কারণে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, হাতির হানায় মৃতের পরিবারকে আর্থিক সাহায্য করা হবে। পাশাপাশি, মৃতের পরিবারের একজন চাকরিও পাবেন হোমগার্ড পদে।” 



ভার্চুয়ালে পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠকে করোনা থেকে পুজো, মাটি সৃষ্টি প্রকল্প-সহ একাধিক ইস্যুতে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা বলেন তিনি। সাধারণ মানুষ ও আধিকারিকদের সচেতন থাকার পরামর্শও দেন।