শিক্ষকদের জেলায় বদলি ও সারপ্লাস অ্যাডজাষ্টমেন্ট সংক্রান্ত বিষয় এবং সমস্যা নিয়ে ডেপুটেশন 




শিক্ষকদের জেলায় বদলি ও সারপ্লাস অ্যাডজাষ্টমেন্ট সংক্রান্ত বিষয় এবং সমস্যা ও তার সমাধানে চেয়ারম্যান ও জেলা বিদ্যালয় পরিদর্শক এর সাথে মৌখিক আলোচনা ও ডেপুটেশনে উপস্থিত ছিলেন নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি, জলপাইগুড়ির জেলা সম্পাদক বিপ্লব ঝাঁ এবং জেলা নেতৃত্ব অসীত রক্ষিত, অনিরুদ্ধ সাহা, প্রসুন কর, জয়দীপ মুখার্জী, শান্তনু দত্ত। 


শিক্ষামন্ত্রী কিছুদিন আগে ঘোষণা করেছিলো- পুজোর আগেই ৬০০০ প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের জেলার ট্রান্সফার পাঠানো হবে । তিনি বলেন- শিক্ষক শিক্ষিকাদের সমস্ত রকম ট্রান্সফার যেমন- General transfer, Mutual transfer, District transfer,Special transfer আটকে না থাকে তাঁর জন্য শিক্ষা দপ্তরকে দেখাশোনা করতে হবে বলেও জানান। শিক্ষকদের ট্রান্সফারের জন্য NOC নিয়ে যে সমস্ত অভিযোগ আসছে সেই নিয়ে শিক্ষামন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন।

পার্থ চট্টোপাধ্যায় শিক্ষক শিক্ষিকাদের সমস্ত রকম ট্রান্সফার এর ক্ষেত্রে যাতে NOC তুলে দেওয়া যায় সেই নিয়েও শিক্ষা দপ্তরকে নির্দেশ দেন। সাথে বদলির জন্য হেয়ারিং তুলে দেওয়ার কথা বলেন। আর ট্রান্সফারের ক্ষেত্রে কোন রকম অর্থ খরচ আর হবে না বলেও জানান। 


আর এরপরেই সমস্যা তৈরি হয়। এমনও খবর সামনে এসেছে যে শিক্ষক বদলির ফলে কোন বিদ্যালয়ে একজনও শিক্ষক যেমন থাকছে না তেমনি কোন বিদ্যালয়ের দায়িত্ব চলে যাচ্ছে একজন পার্শ্বশিক্ষকের উপর। 


আজ এই জাতীয় বিভিন্ন সমস্যা নিয়ে নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি, জলপাইগুড়ির জেলা কমিটির পক্ষ থেকে বিস্তারিত আলোচনা হয় এবং সংগঠনের পক্ষ থেকে সমস্যা সমাধানে কিছু প্রস্তাব দেওয়া হয়। 

বিস্তারিত ভিডিওতে-