ছাত্রছাত্রীদের নথি ভুয়ো প্রমাণিত হলে তাদের রেজিস্ট্রেশন বাতিল করা হবে বলে জানালো কলকাতা বিশ্ববিদ্যালয়


SANGBAD EKALAVYA:

করোনা মহামারির জেরে কলেজ-বিশ্ববিদ্যালয় গুলির চূড়ান্ত বর্ষের পরীক্ষা অনলাইনে নেওয়া হয়েছে। অনলাইনে ফলাফলও প্রকাশ করে দিয়েছে বিশ্ববিদ্যালয়গুলি। এরই মধ্যে বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, স্নাতকোত্তর স্তরের (PG) ভরতি প্রক্রিয়া আগামী ২ নভেম্বর থেকে অনলাইনে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটেই আবেদন করতে হবে ছাত্রছাত্রীদের। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এদিন বিজ্ঞপ্তি প্রকাশ করে সাফ জানিয়েছে, স্নাতকে ভরতি হওয়া ছাত্রছাত্রীদের কোনও নথি ভুয়ো প্রমাণিত হলে তাদের রেজিস্ট্রেশন বাতিল করা হবে।


এদিকে, কলেজগুলিতে অনলাইনে স্নাতকে ভরতি প্রক্রিয়া শেষ হয়েছে। ডিসেম্বরের আগে কলেজ খোলার সম্ভাবনা জন্য হাতে-কলমে মার্কশিট যাচাই ছাড়াই প্রথম বর্ষের রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে।


কলকাতা বিশ্ববিদ্যালয়ে ৩০ নভেম্বরের মধ্যে প্রথম বর্ষের রেজিস্ট্রেশন সেরে ফেলতে বলা হয়েছে। কিন্তু অধ্যক্ষরা ভেরিফিকেশনের ব্যাখ্যা না পেয়ে রেজিস্ট্রেশন শুরু করতে নারাজ। অধ্যক্ষদের বক্তব্য, ভরতির সঙ্গে রেজিস্ট্রেশনের বিষয়টি মেলালে চলবে না। বিশ্ববিদ্যালয় থেকে একবার রেজিস্ট্রেশন পেয়ে গেলে, তা বাতিল করা মুশকিল। এরপরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, কোনও ছাত্রছাত্রীর পেশ করা নথি ভুয়ো প্রমাণিত হলে তত্‍ক্ষণাত্‍ রেজিস্ট্রেশন বাতিল করা হবে।