• ছুঁয়ে ফেললেন টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড
  • জিতলেন ১৩ তম ফরাসি ওপেন 
  • ফ্রেঞ্চ ওপেনে ১০০টি ম্যাচ জিতেছেন নাদাল
  • ১৯৭২ সালে স্পেনেরই আন্দ্রে গিমেনোর পর ফ্রেন্স ওপেন জেতা বয়স্কতম খেলোয়াড়



জকোভিচকে হারিয়ে ফরাসি ওপেন জিতে নিলেন রাফায়েল নাদাল, গড়লেন অসংখ্য অনন্য নজির 




বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচকে কার্যত উড়িয়ে দিয়েই ১৩তম ফরাসি ওপেনটি জিতে নিলেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। আর সাথে সাথে ছুঁয়ে ফেললেন আরেক টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডও।



রবিবার রোলা গাঁরো শুরু থেকেই নাদাল ঝড়ের সাক্ষী ছিল। প্রথম সেটেই জেতেন ৬–০ গেমে। এরপর দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করলেও ৬–২ গেমে হেরে যান জোকার। তৃতীয় সেটে প্রত্যাবর্তনের চেষ্টা করলেও ৭–৫ গেমে জেতেন নাদাল ।এই নিয়ে ১৩ বার ফ্রেঞ্চ ওপেন জিতলেন নাদাল। এটি তাঁর ২০-তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। 



২০০৫ সালে প্রথমবার ফ্রেঞ্চ ওপেন জেতেন নাদাল। পরপর চারবার চ্যাম্পিয়ন হওয়ার পর ২০০৯ সালে তিনি অবশ্য ফ্রেঞ্চ ওপেন জিততে পারেননি। ফের চ্যাম্পিয়ন হন ২০১০, ২০১১, ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে। ২০১৫ ও ২০১৬ সালে চ্যাম্পিয়ন হতে না পারলেও, ২০১৭ থেকে পরপর চারবার ফ্রেঞ্চ ওপেন জিতলেন এই স্প্যানিশ।



এছাড়াও, চারবার ইউএস ওপেন, দু’বার উইম্বলডন, এবং একবার অস্ট্রেলিয়ান ওপেনও জিতেছেন নাদাল।



৩৪ বছর বয়সি নাদাল ১৯৭২ সালে স্পেনেরই আন্দ্রে গিমেনোর পর বয়স্কতম খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেন জিতলেন। পাশাপাশি তিনি আরও একটি নজির গড়েছেন। অন্য কোনও পুরুষ টেনিস খেলোয়াড়ের প্রথম ও সাম্প্রতিকতম গ্র্যান্ড স্ল্যাম জয়ের মধ্যে ১৫ বছরেরও বেশি ব্যবধান নেই।এখনও পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনে ১০০টি ম্যাচ জিতেছেন নাদাল। হার মাত্র দু’টি ম্যাচে।