প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির অত্যাধুনিক বিমান এল দেশে, দেখুন ভিডিও 




দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতির জন্য অত্যাধুনিক সুরক্ষা ব্যবস্থাযুক্ত বিমান ভারতের মাটি ছুলো গতকাল। টেক্সাস থেকে দিল্লি বিমানবন্দরে গতকাল বিকেলে আসে। আগামী মাসে আরও একটি ভিভিআইপি বোয়িং-৭৭৭ (Boeing 777) মডেলের বিমান আসবে। 



আগস্ট মাসেই এই বিমান ভারতের হাতে তুলে দেওয়ার কথা থাকলেও প্রযুক্তিগত কারণে একটু দেরি হল বলে জানা গেছে। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বোয়িংয়ের কাছ থেকে বিমানটি রিসিভ করার জন্য অগাস্টের প্রথমে এয়ার ইন্ডিয়ার শীর্ষ কর্তারা অ্যামেরিকা যান।



ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী মূলত উন্নত প্রযুক্তির বিমান বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন। এবার বোয়িং ৭৪৭-এর পরিবর্তে বোয়িং ৭৭৭। খরচ হচ্ছে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা।



এই এয়ারক্র্যাফ্ট-এ মিসাইল ডিফেন্স সিস্টেম, যাতে লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজারস (এলএআইআরসিএম) এবং সেলফ-প্রোটেকশন স্যুট (এসপিএস) নামে অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। রয়েছে একটি কনফারেন্স রুম। রয়েছে মিনি মেডিকেল সেন্টার। টানা ১৭ ঘণ্টা উড়তে পারবে বিমানটি। শত্রুপক্ষের র‍্যাডারকে অনায়াসে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে দেবে।