পঞ্চায়েত দফতরের  পথশ্রী অভিযান  কর্মসূচির মাধ্যমে রাস্তার শিলান্যাস করলেন বিধায়ক



শুভাশিস দেবনাথ, আলিপুরদুয়ারঃ 

বৃহস্পতিবার জলপাইগুড়ির ফুলবাড়ী থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ১২০০০ কিলোমিটার রাস্তার পুননির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য গৃহীত রাজ্যের পঞ্চায়েত দফতরের 'পথশ্রী অভিযান' প্রকল্পের শুভ সূচনা করেন। 


আগামী ১৫ অক্টোবর পর্যন্ত চলবে পথশ্রী অভিযান প্রকল্পের শিলান্যাস কর্মসূচি। তারপরের শুরু হয় বাংলার বিভিন্ন প্রান্তে ওই পথশ্রী অভিযান। বাদ যায় নি আলিপুরদুয়ার জেলাও। গতকাল আলিপুরদুয়ার জেলার আলিপুরদুয়ার দুই নং ব্লকে বেশ কিছু রাস্তার শিলান্যাস করে ব্লক ও জেলা প্রশাসন। 

আলিপুরদুয়ার দুই নং ব্লকের তুরতুরি গ্রাম পঞ্চায়েতের ১০/১৮৬ নং বুথের জামতলা থেকে ভায়া সবিতা বর্মনের বাড়ি হয়ে রতন ছেত্রীর বাড়ি পর্যন্ত ২.৫ কিমি পাকা রাস্তার কাজের শুভ সূচনা হয়। এদিন ওই রাস্তার কাজের শুভ সূচনা করলেন কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রের বিধায়ক জেমস কুজুর। 

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার দুই নং ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক চিরঞ্জিত সরকার, যুগ্ম ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক হরেন্দ্রনাথ অধিকারী, আলিপুরদুয়ার দুই নং পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস, পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ কর্মদক্ষ অমিতাভ রায়, তুরতুরি গ্রাম পঞ্চায়েত অঞ্চল সভাপতি অজয় লিম্বু, তুরতুরি গ্রাম পঞ্চায়েত প্রধান রিনা এলমো সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা। 

এদিন শিলান্যাস অনুষ্ঠানের শুরুতেই আলিপুরদুয়ার দুই নং পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস বলেন রাজ্য জুড়ে মোট ১২ হাজার কিলোমিটার রাস্তার সংস্কার এবং তৈরি হবে। আগামী ১৫ দিনের মধ্যেই এই কাজ শেষ করার টার্গেট দেওয়া হয়েছে। গোটা কাজটাই পরিচালনা করবে ও নজরে রাখবে রাজ্য সরকার এবং আলিপুরদুয়ার দুই নং ব্লকে মোট আঠারোটি রাস্তার শিলান্যাস করা হবে। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাস্তার শিলান্যাস পক্রিয়া শেষ হয়েছে ১৫ অক্টোবরের মধ্যেই শিলান্যাস কর্মসূচি চলবে। 

করোনা মহামারী পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী রাজ্য জুড়ে উন্নয়নের নতুন ইতিহাস লিখতে যাচ্ছেন এত বড় পরিকল্পনা নেওয়ার জন্য তিনি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রের বিধায়ক জেমস কুজুর বলেন ধারাবাহিকভাবে ব্লকের বিভিন্ন রাস্তার সংস্কার ও তৈরির কাজ চলতে থাকবে। এই ব্লকের এই মোট আঠারোটি রাস্তা পথশ্রী অভিযানের অন্তর্ভুক্ত করা হয়েছে। এজন্য পৃথক পৃথক জায়গায় ওই রাস্তাগুলির শিলান্যাস করা হয়। তিনি আরও বলেন, ‘মুখ্যমন্ত্রীর নির্দেশে ১৫ অক্টোবর পর্যন্ত ১৮টি রাস্তার শিলান্যাস করা হবে।