নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় এবার পরীক্ষা সংক্রান্ত বিস্তৃত বিজ্ঞপ্তি জারি করলো




নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় এবার পরীক্ষা সংক্রান্ত বিস্তৃত বিজ্ঞপ্তি জারি করলো।  গতকাল প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানিয়েছে-

অনলাইন বিডিপি  শেষ থিয়োরি (Exit) পরীক্ষা ডিসেম্বর 2019 এবং জুন 2020-এ নির্ধারিত রয়েছে 06.10.2020 এ সকাল 11 টা থেকে 13.10.2020 সকাল 11 টা পর্যন্ত । 


1) উল্লিখিত পরীক্ষার জন্য একটি পোর্টাল  (https://nsou.bdp2020.smartestexam.com) 06.10.2020 এ সকাল 11 টায় খোলা হবে এবং 13.10.2020 এ সকাল 11 টায় (সাত দিনের জন্য 24 ঘন্টা) বন্ধ হবে। 

২) সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের তাদের সমস্ত কাগজপত্র (অ্যাডমিট কার্ডে উল্লিখিত) সাত দিনের মধ্যে (সকাল 06.10.2020 সকাল 11 টা থেকে 13.10.2020 সকাল 11 টা পর্যন্ত) আপলোড করতে হবে। ইতিমধ্যে উল্লিখিত পরীক্ষার জন্য নমুনা প্রশ্নগুলি  অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

3) এই পরীক্ষাগুলি কেবল "Exit" শিক্ষার্থীদের জন্য সাজানো হচ্ছে। প্রস্থান শিক্ষার্থীরা মানে July 2014 to July 2017 পর্যন্ত যারা ভর্তি হয়েছে (যেহেতু একজন শিক্ষার্থী বিডিপি কোর্স সম্পন্ন করতে সর্বাধিক ছয় বছর পেতে পারে)।

৪) অনলাইনে বিডিপি মেয়াদ শেষ থিয়োরি "Exit" পরীক্ষার জন্য December 2019 & June 2020 এর জন্য যেসব শিক্ষার্থীরা প্রাক  পরীক্ষার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে (যেমন নিয়োগের উত্তর পুস্তিকা জমা দেওয়া, উল্লিখিত পরীক্ষার জন্য অবশিষ্ট সমস্ত কাগজপত্রের জন্য পরীক্ষার ফর্ম পূরণ করা ইত্যাদি)। তারাই এক্ষেত্রে যোগ্য। 

৫) পরীক্ষার্থীরা স্মার্টফোন বা ট্যাবের মাধ্যমে উক্ত পরীক্ষায় অংশ নিতে পারে (ট্যাবলেট পিসি) বা সক্রিয় ডেটা সংযোগের সাথে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার। তবে একই সাথে একাধিক ডিভাইসে লগইন করা যাবে না।

৬) উল্লিখিত অনলাইন পরীক্ষায় এমসিএ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। 

৭) পরীক্ষার্থীদের কেবলমাত্র একটি টিক মার্ক সঠিক জায়গায় রেখে প্রশ্নের উত্তর দিতে হবে। 

8) জমা দেওয়া উত্তর সম্পাদনের কোন সুযোগ নেই। 

9) এই অনলাইন পরীক্ষাগুলিতে নেগেটিভ মার্কিং নেই। 

১০) পরীক্ষার্থীদের ১০০ নম্বরের পরিবর্তে ২০ টি প্রশ্নের উত্তর দিতে হবে (প্রতিটি প্রশ্নের মান ১) যা  ১০০ নম্বরের সমান- যেখানে পূর্ণ নম্বর ৫০, পরীক্ষার্থীদের ১০ টি প্রশ্নের উত্তর দিতে হবে (প্রতিটি প্রশ্নের মান ১) যা 50 নম্বর সমান ।

১১) পরীক্ষার্থীরা  100 নম্বর জন্য তিন ঘন্টা এবং 50 নম্বর জন্য দুই ঘন্টা সময় পাবেন। 

১২) ১০০ নাম্বারের জন্য ৯ বার পস এবং ৫০ নাম্বারের জন্য ৪ বার পস করা যাবে। 

১৩) পরের প্রশ্নে যাওয়ার আগে পরীক্ষাগুলি উত্তর সংরক্ষণ (save) করতে হবে এবং জমা দিতে হবে। সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পরে তাদের চূড়ান্ত জমা (final submit) দিতে হবে

১৪) পরীক্ষাগুলি যে কোনও সময় তাদের পছন্দ অনুযায়ী যে কোনও কাগজে দেওয়া যেতে পারে। তবে তারা পূর্বের কাগজ জমা দেওয়ার পরেই অন্য কোনও কাগজে হাজির হওয়ার সুযোগ পাবে। 

15) একটি নির্দিষ্ট কাগজ চূড়ান্ত জমা (final submit) দেওয়ার পরে পরীক্ষার্থীরা তাদের নিজস্ব উত্তর স্ক্রিপ্টের একটি মুদ্রণ অনুলিপি (print) পেতে কাগজটি সংরক্ষণ এবং ডাউনলোড করতে পারেন. 

আরও তথ্যের জন্য NSOU এর ওয়েবসাইট নিয়মিত দেখার অনুরোধ করা  হয়েছে।