লক্ষ্মী পূজায় বানিয়ে ফেলুন খোয়াক্ষীরের কচুরি  খুব সহজেই 



আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ ।


আজ লক্ষ্মী পূজায় ক্ষীরের তৈরি কচুরি বানিয়ে ফেলুন খুব সহজেই। মৌসোনা ঘোষ আজ বাঙালির হেঁশেলে নিয়ে এলো খোয়াক্ষীরের একদম সহজ রেসেপি। 


রেসিপি : খোয়াক্ষীরের কচুরি 

উপকরণ: ২৫0 গ্রাম খোয়াক্ষীর, পরিমান মতো ঘী, সাদা তেল, চিনি ,১ কাপ লিকুইড দুধ, ২টেবিল চামচ কাজু পাউডার, হাঁফ চা চামচ এলাচের গুঁড়ো,নুন ও ৫০০ গ্রাম ময়দা। 


প্রনালী:প্রথমে কড়াইতে দুধ ,খোয়া ক্ষীর, এলাচ গুঁড়ো , স্বাদ মতো চিনি দিয়ে ভালো করে ফুটতে দিন এর পর একটু ঘনো হলে কাজু গুঁড়ো দিয়ে ভালো করে কিছুখন নেড়েচেড়ে নিন । কিছুখন পর যখন শুকনো পুরের মতো হয়ে যাবে তখন নামিয়ে নিন এবং ঠান্ডা হতে দিন। 



এর পর ময়দায় নুন, ঘী, চিনি খুব সামান্য পরিমানে দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এর পর অল্প অল্প জল দিয়ে খুব ভালো ভাবে সফ্ট করে মেখে নিন ও ৪০ মিনিট এর জন্য ঢাকা দিয়ে রেস্ট এ রেখে দিন। 

এর পর মাখা ময়দার লেচি বানিয়ে তার ভেতর ক্ষীরের পুর দিয়ে লুচির  মতো বেল নিন অথবা একটা লুচি বেলে তার উপর ক্ষীরের মিশ্রণ চাপিয়ে আর একটি লুচি চাপিয়ে চারদিক ভালো করে মুড়ে নিন। 

এই ভাবে বেলে  ,করাইতে সাদা তেল ও সমপরিমাণ ঘী মিডিয়াম আঁচে গরম করে নিন। এর পর লুচি গুলো ভালো করে ভেজে নিন । 

এইভাবেই খুব সহজেই তৈরি হয়ে যাবে ভিন্ন ও চমৎকার স্বাদের  খোয়া ক্ষীরের কচুরি । 

এই কচুরি আপনি সব রকম পুজোর ভোগের জন্য অনায়াসেই বানাতে পারেন । মিষ্টি বা নোনতা যে কোনো রান্নার সাথেই এই কচুরি পরিবেশন করে সকলকে চমকে দিতে পারেন।