দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী কুর্সিতে জেসিন্ডা আর্ডের্ন



দ্বিতীয়বারের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী কুর্সিতে বসল জেসিন্ডা আর্ডের্ন। মূলত করোনা সংক্রমণ ও সন্ত্রাসবাদ দমনে লড়াই এই দুটি ভিতের ওপরেই নির্বাচনের পথে হেঁটেছে নিউজিল্যান্ড। ২০১৯এর মার্চে ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ জঙ্গি হামলার পর সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে হুঙ্কার দিয়েছিলেন এবং দেশের মুসলিম বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছিলেন। স্বজনহারা পরিবারগুলোর সঙ্গে দেখা করেছিলেন। আর তারপর ২০২০ এর গোঁড়া থেকেই করোনা যুদ্ধে যেভাবে সক্রিয়তার সাথে লড়াই করে দ্বীপ দেশটিকে করোনা মুক্ত রেখেছেন তাঁরই প্রতিফলন ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন তিনি। যদিও এত সাফল্যের পরও শেষপর্যন্ত সম্পূর্ণ করোনামুক্ত থাকতে পারেনি দেশটি। তবে সংক্রমণের হার খুবই নগণ্য। এই পরিস্থিতির জন্য নিউজিল্যান্ডবাসীও সরকারের ভূমিকার প্রশংসা করেছেন। 


গত ৩ তারিখ থেকে ভোট গ্রহণের পর শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে ভোটবাক্স খোলা হয়, ভারতীয় সময়ে শুক্রবার রাত আটটা ভোট গণনা শুরু হয়। চূড়ান্ত ফলাফল প্রকাশিত হতেই জানা গেল, ৪৯ শতাংশ ভোট পেয়ে ফের নিউজিল্যান্ডের ক্ষমতায় আসছে লেবার পার্টি। বিরোধী ন্যাশনাল পার্টি পেয়েছে মাত্র ২৭ শতাংশ ভোট।



দ্বিতীয়বারের জন্য দেশের প্রশাসক পদে বসছেন ৪০ বছর বয়সি জেসিন্ডা। বেশ খুশি জেসিন্ডা ও তাঁর দল। জয়ের পর জেসিন্ডা বলছেন, ”৫০ বছর ধরে আপনারা লেবার পার্টির সমর্থনে ভোট দিয়ে চলেছেন। এই সমর্থনকে আমরা মোটেই হেলায় গ্রহণ করছি না। প্রত্যেক নিউজিল্যান্ডবাসীর সুবিধায় কাজ করবে নতুন সরকার।”