ভারতীয় বায়ুসেনার ৮৮ তম প্রতিষ্ঠা দিবস




৮ই অক্টোবর ২০২০, ভারতের বায়ুসেনার ৮৮ তম প্রতিষ্ঠা দিবস। ১৯৩২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ভারতীয় বায়ুসেনা। ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) হ'ল ভারতীয় সশস্ত্র বাহিনীর বিমান বাহিনী। বিশ্বের বিমানবাহিনীর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। ভারতীয় আকাশসীমা সুরক্ষিত করা এবং সশস্ত্র সংঘাত চলাকালীন বিমান যুদ্ধ পরিচালনা করা ভারতীয় বিমান বাহিনীর প্রাথমিক লক্ষ্য। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতা লাভের পর রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স নামটি ভারতের ডোমিনিয়ন নামে রাখা হয়। পরে, ১৯৫০ সালে সরকার প্রজাতন্ত্রে রূপান্তরিত হওয়ার সাথে সাথে রয়েল উপসর্গটি মুছে ফেলা হয়। কমান্ডার ইন চিফ হিসেবে থাকেন দেশের রাষ্ট্রপতি। 




প্রতি বছর এই দিনটিকে ভারতীয় বিমান বাহিনীর তরফে পালন করা হয়। গাজিয়াবাদের কাছে বায়ুসেনার হিন্ডন ঘাঁটিতে একটি বর্ণাঢ্য ফ্লাই-পাস্টের আয়োজন করা হয়েছে এ বছর। চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহের মধ্যেই সেখানে আজ ভারতীয় বায়ুসেনার শক্তি-প্রদর্শন করা হবে। এলসিএ তেজস, জাগুয়ার, মিগ-২৯, মিগ-২১ বাইসন, ও সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানগুলি ফ্লাই-পাস্টে অংশগ্রহণ করবে। এছাড়াও, বিভিন্ন পুরনো অবসরপ্রাপ্ত যুদ্ধবিমান থেকে শুরু করে আধুনিক সামরিক পণ্যবাহী বিমান ও প্রথমসারির যুদ্ধবিমান অংশ নিতে পারে এদিনের অনুষ্ঠানে। তবে, দিনের সেরা আকর্ষণ হতে চলেছে ভারতের সর্বাধুনিক ও সম্প্রতি অন্তর্ভুক্ত হওয়া রাফাল যুদ্ধবিমান।  



বহু বার ভারতীয় বায়ু সেনার সাফল্য ফুটে উঠেছে আমাদের সামনে। ভারতীয় বায়ু সেনার নানা বিধ সাফল্য টুইটারে তুলে ধরেছেন তাঁরা। এদিন প্রধানমন্ত্রী শুভেচ্ছা জানিয়ে জানান, আপনার কেবল দেশের আকাশকে সুরক্ষিত রাখছেন না, তার সঙ্গে বিপর্যয়ের সময় মানবসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আপনাদের সাহস, বীরত্ব ও আত্মত্যাগ সকলকে উদ্বুদ্ধ করে।



এবারে আইএএফ এর মূলমন্ত্র, নাভা স্পর্শম ডিপথাম, যার অর্থ 'মহিমা দিয়ে আকাশ ছোঁয়া', ভগবদ গীতার একাদশতম অধ্যায় থেকে নেওয়া হয়েছে, যা কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রে ভগবান কৃষ্ণের দেওয়া বক্তৃতাকে নিয়ে গঠিত।