অস্ট্রেলিয়ার কমনওয়েল্থ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন, এআইএম-এর সঙ্গে ভারত – অস্ট্রেলিয়া সার্কুলার ইকোনমি হ্যাকাথন আয়োজন করবে


ইন্ডিয়া – অস্ট্রেলিয়া সার্কুলার ইকোনমি হ্যাকাথন, আপনিও জিততে পারেন বড় অঙ্কের পুরষ্কার 


নতুন দিল্লি, ২৬শে অক্টোবর, ২০২০


অস্ট্রেলিয়ার কমনওয়েল্থ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) –এর সঙ্গে যৌথভাবে অটল ইনোভেশন মিশন (এআইএম) সার্কুলার ইকোনমি বা বৃত্তীয় অর্থনীতির উপর ২ দিনের হ্যাকাথন আয়োজন করতে চলেছে। এই হ্যাকাথন থেকে দুই দেশের সার্কুলার ইকোনমি চাঙ্গা করতে উদ্ভাবনমূলক বিভিন্ন পন্থা পাওয়া যাবে। আগামী ৭ ও ৮ই ডিসেম্বর এই হ্যাকাথান বসতে চলেছে। 


মূলত চারটি বিষয়ের উপর কাজ হবে বলে জানা গেছে। হ্যাকাথনের মূল উদ্দেশ্য দুটি দেশের উজ্জল ছাত্র – ছাত্রী, নতুন উদ্যোগ সংস্থা এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলি উদ্ভাবনী প্রযুক্তি শনাক্ত করা। ছাত্র – ছাত্রী এবং নতুন উদ্যোগ / অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলির থেকে বাছাই করে তাদের মধ্যে কয়েকজনকে এই হ্যাকাথনে আহ্বান জানানো হবে। তাঁদের থেকে প্রত্যেক বিষয়ের প্রত্যেক দেশের একজন ছাত্র বা ছাত্রীকে এবং একটি নতুন উদ্যোগ / অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাকে ১১ই ডিসেম্বর পুরস্কৃত করা হবে। 


বিষয়- 
  • প্যাকেজিং করার সময় প্যাকেজিং পদার্থ কম নষ্ট করার ক্ষেত্রে উদ্ভাবন 
  • অপচয় এড়ানোর জন্য খাদ্য সরবরাহ শৃঙ্খলে উদ্ভাবন
  • প্লাস্টিক নষ্ট করা কমাতে নতুন নতুন সুযোগ উদ্ভাবন
  • গুরুত্বপূর্ণ জ্বালানী পদার্থ এবং বৈদ্যুতিন বর্জ্য পদার্থের পুর্নব্যবহার


এআইএম মিশন ডিরেক্টর ও নীতি আয়োগের অতিরিক্ত সচিব আর রামানন্দ জানিয়েছেন, অপচয় বন্ধ করা এবং বর্জ্য পদার্থের পুর্নব্যবহারের উপর সমাধান খুঁজে বের করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 




সিএসআইআরও-র জমি ও জল শাখার প্রধান মিঃ পল বারটশ বলেন, আগামী দিনে মানব জাতির ইতিহাসে যে সব চ্যালেঞ্জ দেখা দেবে, সেগুলির মোকাবিলা করতে ভারত এবং অস্ট্রেলিয়া একযোগে কাজ করতে পারে। 



সিএসআইআরও-র প্রবীণ বিজ্ঞানী ড. হেইন্জ শানডল বলেছেন, এর ফলে নতুন নতুন কর্মসংস্থান গড়ে উঠবে এবং অর্থনীতির উন্নয়ন হবে। 


এই হ্যাকাথনে বিজয়ীদের জন্যও থাকছে পুরষ্কার। ভারতীয় বিজয়ী ছাত্র-ছাত্রীরা ২ লক্ষ টাকা এবং নতুন উদ্যোগ / অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা ৫ লক্ষ টাকা পুরস্কার পাবে। অস্ট্রেলিয়ার ক্ষেত্রে এই পুরস্কার যথাক্রমে ৩৫০০ অস্ট্রেলিয়ান ডলার এবং ৯৫০০ অস্ট্রেলিয়ান ডলার। 


হ্যাকাথনে অংশ গ্রহণের জন্য প্রস্তাব জমা দেবার শেষ তারিখ ৬ই নভেম্বর। উৎসাহীরা http://aimapp2.aim.gov.in/iace/ -এর মাধ্যমে আবেদন করতে পারবেন।