প্রতি ১০ লক্ষে সর্বনিম্ন আক্রান্ত ও মৃত্যুর নিরিখে এগিয়ে ভারত



প্রতি ১০ লক্ষে সর্বনিম্ন আক্রান্ত ও মৃত্যুর নিরিখে এগিয়ে ভারত


করোনা যুদ্ধে প্রথম থেকেই সক্রিয় ভূমিকা পালন করে চলছে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল গুলির পাশাপাশি কেন্দ্র সরকারও। এর জেরেই বিশ্বে করোনা আক্রান্তের নিরিখে ও মৃত্যুতে অনেকটা ভালো জায়গায় ভারত। ভারতে প্রতি ১০ লক্ষ জনসংখ্য়ায় আক্রান্তের হার ও মৃত্যুর সংখ্যা অন্যান্য দেশের তুলনায় সর্বাপেক্ষা কম। 


সারা বিশ্বে প্রতি ১০ লক্ষে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৫৫২ । ভারতের আক্রান্তের সংখ্যা ৫৭৯০। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা তুলনায় অনেক বেশি। মৃত্যুতেও অন্যান্য দেশের তুলনায় অনেক কম মৃত্যু হয়েছে ভারতে। ভারতে প্রতি ১০ লক্ষে করোনায় মৃত্যুর সংখ্যা ৮৭। অন্যদিকে, সারা বিশ্বে গড় এই হার ১৪৮। ভারতে, করোনা জনিত কারণে মৃত্যুহার কমে ১.৫০ শতাংশ হয়েছে। 


নমুনা পরীক্ষার দিক থেকেও এগিয়ে ভারত। পিআইবি- থেকে জানা যায়, এখনও পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১০ কোটি ৫৪ লক্ষ ৮৭ হাজার ৬৮০। গত ২৪ ঘন্টায় ১০ লক্ষ ৬৬ হাজার ৭৮৬টি নমুনা পরীক্ষা হয়েছে। বর্তমানে মোট আক্রান্তের তুলনায় এই সংখ্যা কেবল ৭.৬৪ শতাংশ। দেশ এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় ৭২ লক্ষ ৬০ হাজার। 



আরও জানা গেছে, দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪৩ হাজার ৮৯৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন, ৫৮,৪৩৯ জন। সদ্য আরোগ্য লাভকারীদের ৭৭ শতাংশ ও আক্রান্তদের ৭৯ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। 


গত ২৪ ঘন্টায় করোনায় ৫০৮ জনের মৃত্যু হয়েছে দেশে। এর মধ্যে প্রায় ৭৯ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে সর্বাধিক ১১৫ জনের মৃত্যু হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ