শাহিনবাগের অবস্থান বেআইনি, রায় সুপ্রিম কোর্টের

  


সকলেরই বাক্ স্বাধীনতা ও শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রয়েছে কিন্তু অনির্দিষ্টকালের জন্য রাস্তা দখল করে প্রতিবাদ গ্রহণযোগ্য নয়, বেআইনি। শাহিনবাগ মামলায় এমনই রায় জানাল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত জানিয়েছে, সকলেরই বাক্ স্বাধীনতা ও শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রয়েছে। কিন্তু বিরোধিতারও একটা সীমা থাকা উচিত। এভাবে অনির্দিষ্টকালের জন্য রাস্তা দখল করে রাখা যায় না। এ ধরনের প্রতিবাদ গ্রহণযোগ্য নয়। প্রশাসন ব্যবস্থা নিতেই পারে। এর জন্য আদালতের নির্দেশ জরুরি নয়। ভবিষ্যতে এমন পরিস্থিতি তৈরি হবে না বলেই আশা রাখছে শীর্ষ আদালত। 



গত ডিসেম্বর থেকে শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আন্দোলন চলছিল আর তখন থেকেই বন্ধ শাহীনবাগ। এরপর, ১০১ দিন পর করোনাকালে লকডাউনে দ্বিতীয় দিনে লকডাউনের পরিস্থিতিতে জমায়েত বেআইনি বলে আন্দোলনকারীদের তুলে দেয় দিল্লি পুলিশ।



সুপ্রিম কোর্ট-নিযুক্ত মধ্যস্থতাকারীদের চারদিন ধরে চলা আলোচনার পরিপ্রেক্ষিতেই সমাধানসূত্র মেলে। মধ্যস্থতাকারীরা আন্দোলনকারীদের উদ্দেশে বলেন, আপনাদের প্রতিবাদের অধিকার আছে, রাস্তা দিয়ে চলার অধিকার আছে অন্যদেরও। এরপর, শাহিনবাগের একাংশ খুলে দেওয়া হয়।