বাঙালির হেঁশেলে আজ চিলি রসগোল্লা

 Bengali Chili Rasogolla Recipe  



আর হাতে গোনা কয়েকদিন, তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আর উৎসবে মিষ্টিমুখ তো হবেই, কিন্তু ঝাল? ঝাল না হলে চলে? তাই আজ বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এলো চিলি রসগোল্লার রেসেপি। 



রেসিপি: চিলি রসগোল্লা

উপকরণ: ছানা ২৫০গ্রাম , ময়দা ২ চামচ , কাঁচা লঙ্কা কুঁচি ১ টি, কাঁচা লঙ্কা চেরা ৫টি, চিনি ১ কাপ, গ্রীন ফুড কালার ১ চামচ 

প্রণালী: প্রথমে হাতের তালুর সাহায্যে ছানা গুলো কে খুব ভালো করে নরম করে মেখে নিন। ছানাগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করেও নিতে পারেন। মনে রাখবেন ছানা গুলো খুব সফ্ট করে না মাখলে কিন্তু ভালো রসগোল্লা তৈরি হবে না । মাখাটা যদি শক্ত হয় তাহলে কিন্তু রসগোল্লা গুলো ভেঙে যেতে পারে । আর ছানা মাখা গুলো যদি বেশি নরম যেটায় বল করা যাচ্ছে না সেই ক্ষেত্রে একটু ময়দা মিশিয়ে ভালো করে মেখে নিতে হবে । 

মাখার সময় ১ টি লঙ্কা কুঁচি ও হাফ চামচ গ্রীন ফুড কালার দিয়ে মাখতে হবে। তার পর গোল গোল করে বল সেপ করে নিতে হবে।



এরপর মিষ্টির রস তৈরির জন্য একটি এমন পাত্র নিতে হবে যেটায় ছানার বল গুলো খুব ভালো করে রসে ডুবে যায়। রস তৈরি করার জন্য পাত্রে ২ কাপ জল দিন ও এক কাপ চিনি দিয়ে জল ফুটিয়ে রস তৈরি করুন । ফুটন্ত রসে ছানার বল গুলো এক এক করে ছেড়ে দিন। 

২০ মিনিট ধরে ঢাকনা দিয়ে লো ফ্লেম এ ফুটিয়ে নিন। আর এর মধ্যে দিয়ে দিন হাফ চামচ  গ্রীন ফুড কালার ও ৫ টি চেরা  লঙ্কা। ২০মিনিট পর ঢাকনা সরিয়ে হালকা করে রসগোল্লা গুলো নেড়ে আবার ১০ মিনিট ফুটিয়ে নিন। যখন দেখবেন বল গুলি প্রায় ডবল হয়ে ফুলে উঠেছে তখন বুজবেন আপনার রসগোল্লা তৈরি হয়ে গেছে। 

এই ভাবেই খুব কম উপকরণ দিয়ে খুব কম সময়েই বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ঝাল মিষ্টি স্বাদের চিলি রসগোল্লা।গ্রীন কালার আসার জন্যই ফুড কালার ব্যাবহার করা হয়েছে । যদি মনে করেন আপনি ফুড কালার ইউস নাও করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ