সরকারি পুরুষকর্মীদের জন্য বড়ো ঘোষণা 


সরকারি পুরুষকর্মীদের জন্য বড়ো ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। এখন থেকে সরকারি পুরুষ কর্মীদের জন্য থাকবে চাইল্ড কেয়ার লিভ। সোমবার এমনই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী। একা সন্তানপালন করা পুরুষ সরকারি কর্মীরা শিশু পালনের জন্য ছুটি নিতে পারবেন। তিনি জানান, একক মা-বাবা, বিধবা ও অবিবাহিতরাও এই সুবিধা পাবেন। এই সিদ্ধান্তকে অভূতপূর্ব ও প্রগতিশীল উন্নতি হিসাবে বর্ণনা করে তিনি বলেন, সরকারি কর্মীরা নিজেদের সুবিধামত এই সুবিধা নিতে পারবেন।


কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, বর্তমানে যে সকল কর্মীরা চাইল্ড কেয়ার লিভ চান তাদের ইতিমধ্যে অনুমোদন দেওয়া হচ্ছে। পাশাপাশি তিনি জানান, যে কর্মীরা সন্তানের যত্নের ছুটিতে থাকতে চান তিনি এই ছুটি ভ্রমণের ছাড় হিসেবেও পেতে পারেন। প্রথম বছরে পুরো বেতনের ছুটি শিশু যত্নের ছুটি হিসাবে নিতে পারে। কোনও সরকারি কর্মী প্রতিবন্ধী শিশুর যত্নের জন্য শিশু যত্নের ছুটি নিতে পারবেন। 


তিনি আরও উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই জাতীয় সংস্কারের ব্যাপারে ব্যক্তিগত আগ্রহ দেখিয়েছেন। সরকারি কর্মীদের দক্ষতা বাড়ানো এবং সঠিকভাবে তা কাজে লাগানোর লক্ষ্যে গত ৩ বছরে সরকার অনেক সংস্কারী পদক্ষেপ নিয়েছে।বলেও জানান তিনি। তিনি আরও যোগ করেছেন যে বিগত বছরগুলিতে সরকারি কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।