একসাথে ৪৪টি সেতু উদ্বোধন রাজনাথের


সোমবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে পাকিস্তান ও চিন সীমান্ত সংলগ্ন অঞ্চলে ৪৪টি সেতুর উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজন‌াথ সিং। সেতুগুলি দেশবাসীর উদ্দেশে উৎসর্গ করেন প্রতিরক্ষামন্ত্রী। 




এই ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে চিন ও পাকিস্তানকে আক্রমণ করে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজন‌াথ সিং বলেন, ‘‘এই মুহূর্তে দেশ করোনা অতিমারীর ধাক্কায় নানা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এরই মধ্যে চিন ও পাকিস্তান যাদের সঙ্গে আমরা প্রায় সাত হাজার কিলোমিটার সীমান্ত ভাগ করে নিই, তারা প্রতিদিনই কোনও না কোনও সমস্যা তৈরি করছে।’’



এদিন রাজনাথ যে ৪৪টি সেতুর উদ্বোধন করেন তার আটটি অরুণাচলপ্রদেশ ও বাকি ৩৬টি হিমাচলপ্রদেশে অবস্থিত। সাতটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সামরিক পরিবহণের সুবিধার্থে এই সেতুগুলির নির্মাণ করা হয়েছে। এই সেতুগুলির ফলে পশ্চিম, উত্তর ও উত্তর-পূর্বে সেনা ও সাধারণ নাগরিকদের যাতায়াতের সুবিধা হবে বলেই দাবি রাজনাথের।



তিনি আরও বলেন, ‘‘কোভিড-১৯ অতিমারী এবং সীমান্তের বর্তমান পরিস্থিতি, এই দুই চ্যালেঞ্জের মোকাবিলা করতে দৃঢ়প্রতিজ্ঞ ভারত। দেশ পরিকাঠামো মূলক প্রকল্পগুলিও সম্পূর্ণ করেছে সফল ভাবে। এটা সম্ভব হয়েছে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণামূলক নেতৃত্বের জন্য।’’ 



পাশাপাশি, এদিন তিনি অরুণাচলপ্রদেশের বিসিটি রোডে অবস্থিত ৩.৫ মিটার চওড়া ও ৪৫০ মিটার দীর্ঘ নেচিপু টানেলেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।