এবারে Facebook নিয়ে এল তার নতুন রূপ : সাথে একাধিক ফিচার- জেনে নিন এখনি

 এবারে Facebook নিয়ে এল তার নতুন রূপ : সাথে একাধিক ফিচার- জেনে নিন এখনি 



তনজিৎ সাহা, কলকাতা

এ করোনাকালে লকডাউনে মানুষ গৃহবন্দী তাই বন্ধুবান্ধব অফিসের কলিগ অথবা পরিবারের কারো সাথে যোগাযোগের একমাত্র উপায় হল সোশ্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম ফেসবুক এই কারণে ফেসবুক ব্যবহারকারীদের আরো নতুন অভিজ্ঞতা দিতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করল ফেসবুক মেসেঞ্জারে পাল্টে গেল ফেসবুক মেসেঞ্জার এর লোগোও। 



Facebook-এর তরফ থেকে মেসেঞ্জারের যে নতুন লোগোটি আনা হয়েছে সেটি আগের মতো কেবল নীল রংয়ের নয়, তাতে কিছুটা গোলাপি রংও যোগ হয়েছে। নতুন লোগোর পাশাপাশি মেসেঞ্জারে আসতে চলেছে নতুনু থিম এবং ফিচারসও। এই প্রসঙ্গে বিবৃতিও দিয়েছেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট স্টান চাদনোভস্কি। আসলে Facebook Messenger আর Instagram–এর chat পদ্ধতিকে এক সঙ্গে জুড়ে দেওয়ার জন্যই মেসেঞ্জারের এই নতুন লোগো।


ইতিমধ্যে বেশ কিছু ফোনে মেসেঞ্জারে নতুন কিছু ফিচারও এসে গিয়েছে। এছাড়া যুক্ত হবে লাভ অ্যান্ড টাই–ডাই নামে বিশেষ এক ভালোবাসার থিমও। সঙ্গে থাকছে সেলফি স্টিকার। তারপর আসবে ভ্যানিশ মোডও। Snapchat আর Instagram-এ যে সুবিধা পাওয়া যায়, সেটা এবার Facebook ,Messenger–এও পাবেন ব্যবহারকারীরা। অর্থাৎ এই মোড অন করা থাকলে, ব্যবহারকারীর পাঠানো কোনও ছবি তিনি চ্যাট থেকে বেরিয়ে গেলে কিংবা উলটোদিকে থাকা ব্যক্তির দেখা হয়ে গেলে মুছে যাবে।


এদিকে সোশ্যাল মিডিয়ায় দশ বছর পূর্ণ করেছিল ইনস্টাগ্রাম। সেজন্য নিজের ব্যবহারকারীদের চারটি নতুন ফিচারও উপহার দিয়েছে সংস্থাটি। এছাড়া খুব অল্প সময়েই সুপারহিট হয়ে গিয়েছে ‘‌‌Reels’‌ও। জনপ্রিয় চিনা অ্যাপ TikTok দেশ থেকে বিদায় নেওয়ায় সে শূন্যস্থানটিও পূরণ করেছে ইনস্টাগ্রামের Reels, যেখানে নিজের ইচ্ছা মতো ভিডিও তৈরি করে আপলোড করা যায়। তার ফলে জনপ্রিয়তাও কিন্তু আরও বেড়ে গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ