অসমে দুর্গাপুজো বন্ধ করার আহ্বান সংযুক্ত মুক্তি বাহিনীর



বিশ্বজিৎ দাস :-উত্তর-পূর্ব ভারতের  অসম বিহু উৎসবের জন্য বিখ্যাত। বাংলার নববর্ষের মতোই বৈশাখে শুরুতে বাঙালি বিহু অসমের মানুষ উদযাপন করে। অসমে প্রতিবছর তিনবার বিহু উৎসব পালিত হয়। অসমের শিল্প-সংস্কৃতির পাশাপাশি, মানুষের দৈনন্দিন জীবনযাপনের শৈলী সেই উৎসবে তুলে ধরা হয়। ঐতিহ্যগত পোশাক পরা, আর ঐতিহ্যের থাকা নাচ-গানের বিপুল উদ্ভাসে মেতে থাকে অসমের মানুষ। সেই উৎসবে প্রচুর মানুষের জমায়েত হয়। কিন্তু বর্তমানে করোনা ভাইরাসের ফলে সারাদেশে লকডাউন চলছে। সামাজিক দূরত্ব মানতে হচ্ছে। 


এবছর এপ্রিল মাসে লকডাউন এবং করোনা পরিস্থিতির এবং জমায়েত হওয়ার সম্ভাবনার  কারণে অসমে বিহু উৎসব পালিত হয়নি। এখন দৈনিক রেকর্ড সংক্রমণ হচ্ছে এবং অসম সরকার করোনা পরিস্থিতির মধ্যেও দুর্গাপূজার প্রস্তুতি শুরু করে দিয়েছে। এটাই মেনে নিতে পারছে না অসমের সংযুক্ত মুক্তি বাহিনী(ULFA)। তাদের দাবি, অসমে বিহু উৎসব পালন করা না হলে দুর্গাপুজো কেন পালন করা হবে। তারা সংগঠনের পক্ষ থেকে অসম সরকারের এই সিদ্ধান্তকে বিরোধিতা করছেন।

সম্প্রতি অসমের সংযুক্ত মুক্তিবাহিনী(উলফা ) করোনা ভাইরাসের মহামারীর মধ্যে অসম সরকারকে দুর্গাপূজা বন্ধ করতে হবে বলে বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে বলা হয়েছে,'অসমের বিহু উৎসব কে যদি উদযাপনের অনুমতি না দেওয়া হয় তবে মহামারীের মধ্যে কীভাবে দুর্গাপূজা উদযাপিত হতে পারে?।"